ইবির উপাচার্যকে হামলা, ক্যম্পাস জুড়ে প্রতিবাদের ঝড়

আল কাওছার ইমন,ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর প্রাণনাশের উদ্দেশ্যে বর্ররোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। রোববার ২৮ জানুয়ারী সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, গত শুক্রবার ভোররাতে পৌনে ৪টায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারী দুর্বৃত্তদের দ্বারা হামলার শিকার হন। এরই প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীর মানববন্ধন করেন। হামলার সাথে জড়িতদের অতিশীঘ্রই গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন মানববন্ধকারীরা।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান এর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুস সাত্তার, সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মোঃ এমতাজ হোসেন, প্রফেসর ড. মোহাঃ তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মোঃ এম ইয়াকুব আলী, প্রফেসর ড. এ কে এম মতিনুর রহমান, প্রফেসর ড. মোঃ নজিবুল হক, শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. এ এম রেজওয়ান, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ জাকারিয়া রহমান, শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক প্রফেসর ড. রুহুল কে এম সালেহ, অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর মোঃ আব্দুল মুঈদ, প্রক্টর প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, ব্যবস্থাপনা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুল আরফিন, ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. এ. এইচ. এম আক্তারুল ইসলাম, শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মোঃ আসম তরিকুল ইসলাম, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ ইদ্রিস আলী, টিএসসিসি’র পরিচালক ড. মোঃ বাকী বিল্লাহ বিকুল ও কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক মীর মোর্শেদুর রহমান প্রমুখ। সভা পরিচালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ অলী উল্যাহ।

সভায় বক্তারা বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় যখন আন্তর্জাতিকীকরণের পথে এগিয়ে চলেছে, ক্যাম্পাসে বহুমুখি উন্নয়ন কর্মকান্ড চলছে, মাননীয় ভাইস চ্যান্সেলরের যোগ্য নেতৃত্বে একাডেমিক ও প্রশাসনিক কাজে যখন গতি ফিরে এসেছে, ঠিক এমনি একটি সময়ে ভাইস চ্যান্সেলরের উপর বর্বরোচিত হামলা আমাদেরকে ভাবিয়ে তুলেছে। আমরা মনেকরি এ হামলা ভাইস চ্যান্সেলরের উপর নয়, এ হামলা বিশ্ববিদ্যালয় পরিবারের উপর হামলা। বক্তারা বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে অবিলম্বে হামলাকারীসহ তাদেরকে যারা পৃষ্ঠপোষকতা করছে তাদেরকেও চিহ্নিত করে আইনের আওতায় এনে অবিলম্বে গ্রেফতার এবং দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা করতে হবে। এর ব্যত্যয় ঘটলে আমরা কঠোর থেকে কঠোরতর কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবো। সমাবেশ থেকে এই জঘণ্য হামলার প্রতিবাদে ২৯ ও ৩০ জানুয়ারি বেলা ১১টা হতে ১২ টা পর্যন্ত ১ ঘন্টা শিক্ষকদের ক্লাস বর্জনের কর্মসূচি ঘোষণা করা হয়।

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ‘ভিসির উপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় পরিবার মর্মাহত। বিশ্ববিদ্যালয়ে ইতোপূর্বেও শিক্ষকদের উপর হামলা হয়েছে কিন্তু বিচার হয়নি। বিচারহীনতার এই সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। দ্রুত ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে হবে। একই সাথে এই ঘটনার প্রতিবাদে আগামী দুইদিন (২৯ ও ৩০ জানুয়ারি) সকাল ১১টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এক ঘন্টা করে ক্লাস বর্জনের ঘোষনা দেওয়া হয়।

এদিকে এ ঘটনার প্রতিবাদে কর্মকর্তা সমিতি ঘোষিত ২৮-৩০ জানুয়ারি পর্যন্ত ৩দিনব্যাপী কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করছেন কর্মকর্তা ও কর্মচারীরা।

 

 

পূর্ববর্তী নিবন্ধগৃহবধূকে হত্যার ৪ মাসেও ক্লু উদঘাটন করতে পারেনি পুলিশ, স্বজনদের ক্ষোভ
পরবর্তী নিবন্ধবাণিজ্য মেলার সময় বাড়ছে ৪ দিন