আমাদের ছেলেরা তো ব্যাট করতেই জানে না: জয়াবর্ধনে

শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে এখন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি পঞ্চম আসরে মাহমুদ উল্লাহ রিয়াদের দল খুলনা টাইটানসের কোচ। তার কোচিংয়েই পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে ১০ ম্যাচে ৬ জয় পাওয়া খুলনা।

বিপিএলে কোচিংয়ের ফাঁকে ফাঁকে তিনি নজর রাখছেন ভারতে চলমান ভারত-শ্রীলঙ্কা টেস্ট সিরিজে।সম্প্রতি খুব বাজে অবস্থা চলছে শ্রীলঙ্কার ক্রিকেটে। জিম্বাবুয়ের মত দলের কাছে হারতে হয়েছে চান্ডিমালদের। ভারতে এসেও কোহলি-অশ্বিনদের দাপটের সামনে অসহায় আত্মসমর্পণ করছে লঙ্কানরা। কলকাতার একটি দৈনিককে দেওয়া সাক্ষাতকারে নিজের দেশের ক্রিকেট নিয়ে প্রচণ্ড বিরক্তি প্রকাশ করলেন এই কিংবদন্তি।

চান্ডিমালদের এই খারাপ অবস্থা সম্পর্কে জয়াবর্ধনে বললেন, ‘ভারত তো ভাল দল বটেই। কিন্তু আমাদের ছেলেরাও খুব খারাপ খেলছে। এরা কেউ ক্রিজে টিকে থেকে ব্যাট করতেই জানে না। বড় শট নেওয়ার জন্য ছটফট করছে।

কী আজেবাজে শট খেলছে সব। চোখে দেখা যাচ্ছে না। ‘জয়বর্ধনের মতে, ভারতীয় ঘরোয়া ক্রিকেটের কাঠামো অনুসরণ  না করলে শ্রীলঙ্কার ক্রিকেটের ভবিষ্যৎ অন্ধকার। এর পেছনে কোচের কোনো ঘাটতি দেখছেন না তিনি। তার মতে কোচ তো আর উইকেটে গিয়ে ব্যাটিং করে আসতে পারবে না। দায়িত্ব নিতে হবে ক্রিকেটারদেরকেই।

‘কোচ তো আর ছেলেদের সঙ্গে ক্রিজে নেমে তো আর ব্যাট করে দিয়ে আসতে পারে না কোচেরা। ওদের ব্যাটিং দেখে মনে হচ্ছে, কোন বলে কী শট নিতে হয়, সেটাই ওরা ঠিকমতো জানে না। উইকেটগুলো ছুড়ে দিয়ে চলে আসছে। ‘

কলকাতা টেস্ট ড্র হওয়ার পর নাগপুরে ইনিংস ব্যবধানে জিতেছিল ভারত। আজ থেকে শুরু হওয়া সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টেও ভালো অবস্থানে আছে ভারত। এর পেছনে দলের যুগসন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকাটাও একটা কারণ বলে মনে করেন জয়া। আন্তর্জাতিক স্তরের ক্রিকেটের জন্য তৈরি নয়, এ রকম ক্রিকেটার  দলে রয়েছে। তাই তারা এই চাপটা নিতে পারছে না। এজন্য ঘরোয়া ক্রিকেটকে দায়ী করেন তিনি। ঘরোয়া ক্রিকেটের ভেঙে পড়া কাঠামো পুনর্গঠন না করলে পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়বে বলে বিশ্বাস ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্টাইলিস্ট এই ব্যাটসম্যানের।

পূর্ববর্তী নিবন্ধআনিসুল হককে ক্রিকেটারদের শ্রদ্ধা
পরবর্তী নিবন্ধফ্লাইটে যৌন হয়রানির শিকার জাকারবার্গের বোন