আবারও আপন চেহারায় পুঁজিবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

গত দুই দিনের বড় ধরণের দর পতনের পর ঘুরে দাড়িয়েছে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। মঙ্গলবারের লেনদেনে এই দুই শেয়ারবাজারে মূল্যসূচক বেড়েছে। তবে উভয় শেয়ারবাজারে আর্থিক লেনদেন কমেছে।

এর আগে ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষনাকে কেন্দ্র করে চলতি সপ্তাহের রবিবার ও সোমবার বড় পতন হয়। শেয়ারবাজার চলমান পক্রিয়া সুদৃঢ় করার জন্য কার্যকরী নজরদারী অতীব জরুরি গভর্নরের এমন মন্তব্যে পতনের সৃষ্টি হয়।

মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৭.১৩ পয়েন্ট বেড়ে ৫৪৬৮.৩৪ পয়েন্টে দাড়িয়েছে। যা রবিবার ৭৯.৬৫ পয়েন্ট ও সোমবার ১১৭.৭৯ পয়েন্ট কমেছিল।

এদিন ডিএসইতে ৯৫৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন এ লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৪ কোটি ৫২ লাখ টাকার। এ হিসাবে ১১৭ কোটি ৮০ লাখ টাকার বা ১০.৯৬ শতাংশ লেনদেন কমেছে।

ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৫টি বা ৫৬.৭৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১২১টি বা ৩৭.১২ শতাংশ কোম্পানির দর বেড়েছে এবং ২০টি বা ৬.১৩ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৩৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৩৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।

লেনদেনে এরপর রয়েছে- ডরিন পাওয়ার জেনারেশন, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, সোশ্যাল ইসলামি ব্যাংক, সাইফ পাওয়ারটেক, লংকাবাংলা ফাইন্যান্স, বারাকা পাওয়ারের ও ইফাদ অটোস।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৯০.৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০২৭৩.০০ পয়েন্টে। প্রতিষ্ঠানটিতে ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৫০টি’র, কমেছে ৮৯টি’র এবং অপরিবর্তিত রয়েছে ২০ টি’র।

পূর্ববর্তী নিবন্ধ‘দারিদ্র্য হার ২২.৩ শতাংশে নেমে এসেছে’
পরবর্তী নিবন্ধবাজার কারেকশন অনিবার্য হয়ে পড়েছিল: শাকিল রিজভী