অর্ধেকের বেশি পেনশন বিক্রি করা যাবে না

পপুলার২৪নিউজ ডেস্ক:

3সরকারি চাকরিজীবীর পেনশনের ৫০ শতাংশ পরিবারের জন্য সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। ফলে অবসরে যাওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীরা তাদের পেনশন অর্ধেকের বেশি সরকারের কাছে বিক্রি করতে পারবেন না। তবে বাধ্যতামূলক ৫০ শতাংশ পেনশনের ওপর প্রতি বছর ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্ট পাবেন। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সোমবার জারি করেছে অর্থ মন্ত্রণালয়। এটি আগামী পহেলা জুলাই থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের (বেসামরিক/সামরিক) গ্রস পেনশনের শতকরা ১০০ ভাগ সমর্পণের সুবিধা বাতিল করা হল। পেনশনের শতকরা ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ এবং অবশিষ্ট ৫০ ভাগের জন্য নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণের বিধান চালু করা হল। সেখানে আরও বলা হয়, অবসরভোগীরা বা তার পারিবারিক পেনশাররা মাসিক পেনশনের ওপর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাবেন।

বেসামরিক চাকরিজীবীদের জন্য প্রজ্ঞাপনে বলা হয়, ‘পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি অধিক সহজীকরণ বিষয়ক নং অম/অবি/বিধি/পেনশন/৩-পি-২৬/৯৪/১৭ এর পেনশন সমর্পণ সংক্রান্ত ২.১৩ নম্বর অনুচ্ছেদটি আগামী পহেলা জুলাই থেকে বাতিল হবে। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় সশস্ত্র বাহিনীর সদস্যদের শতভাগ পেনশন কম্যুটেশন সুবিধা প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনের আলোকে সংশোধন করবে।’

জানা গেছে, তিনটি প্রধান কারণ বিবেচনা করে পেনশন সংক্রান্ত বর্তমান বিধান সংশোধন করা হয়েছে। এগুলো হচ্ছে- পেনশনভোগীর পরিবারের আর্থিক সচ্ছলতা নিশ্চিত করা, সরকারের ওপর আর্থিক চাপ হ্রাস ও পেনশনের অর্থ বিনিয়োগ করা।

আগে সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত পেনশন বিক্রির বিধান ছিল। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারী তার সম্পূর্ণ পেনশন বিক্রি করে তার প্রাপ্ত সমুদয় অর্থ এককালীন উত্তোলন করতে পারতেন।

প্রসঙ্গত, বর্তমানে দেশে কর্মক্ষম জনগোষ্ঠীর মাত্র ৫ শতাংশ সরকারি চাকরিজীবী হিসেবে পেনশন সুবিধার আওতায় আছেন। এ মুহূর্তে অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যা হচ্ছে ৪ লাখ ৫৫ হাজার জন। তাদের পেনশন অ্যান্ড গ্র্যাচুইটি খাতে চলতি অর্থবছরে (২০১৬-১৭) ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৯১৬ কোটি টাকা। এর আগের বছর (২০১৫-১৬) এই ব্যয় হয়েছে ১১ হাজার ১৪৫ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থবছরে এটি ছিল ৭ হাজার ২৩৭ কোটি টাকা।

বিদ্যমান অষ্টম বেতন স্কেল অনুযায়ী পেনশনের হার ৮০ শতাংশ থেকে বাড়িয়ে ৯০ শতাংশ এবং অবসরভোগীদের সর্বনিু পেনশনের হার তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া চাকরির বয়স পাঁচ বছর পূর্ণ হলেই একজন সরকারি কর্মকর্তা-কর্মচারী অথবা তার পরিবার পেনশন পাওয়ার যোগ্যতা অর্জন করেন। একজন কর্মকর্তা ও কর্মচারীর চাকরির প্রথম ৫ বছর পূর্ণ হলে পেনশন পাবেন ২১ শতাংশ হারে। ৬ বছর পূর্ণ হলে ২৪ শতাংশ, ৭ বছর হলে ২৭ শতাংশ, ৮ বছরে ৩০ শতাংশ, ৯ বছরে ৩৩ শতাংশ এবং ১০ বছরে ৩৬ শতাংশ হারে পেনশন পাবেন।

এছাড়া চাকরির বয়স ১১ বছর পূর্ণ হলে ৩৯ শতাংশ, ১২ বছরে ৪৩ শতাংশ, ১৩ বছরে ৪৭ শতাংশ, ১৪ বছরে ৫১ শতাংশ, ১৫ বছরে ৫৪ শতাংশ, ১৬ বছরে ৫৭ শতাংশ, ১৭ বছরে ৬৩ শতাংশ, ১৮ বছরে ৬৫ শতাংশ, ১৯ বছরে ৬৯ শতাংশ এবং ২০ বছর পূর্ণ হলে ৭২ শতাংশ হারে পেনশন পাবেন সংশ্লিষ্ট চাকরিজীবী। আর একজন কর্মকর্তা বা কর্মচারীর চাকরির বয়স ২১ বছর পূর্ণ হলে ৭৫ শতাংশ, ২২ বছরে ৭৯ শতাংশ, ২৩ বছরে ৮৩ শতাংশ, ২৪ বছরে ৮৭ শতাংশ এবং ২৫ বছর পূর্ণ হলে ৯০ শতাংশ হারে পেনশন পাবেন।

পূর্ববর্তী নিবন্ধআড়াই ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চালু
পরবর্তী নিবন্ধসিরাজগঞ্জে ১৪ কেজি গাঁজাসহ আটক ২