অজ্ঞাত রোগে ৯ শিশু মৃত্যুর ঘটনায় ত্রিপুরা পল্লীতে কমিউনিটি ক্লিনিক

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিধি :
চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে হাম রোগে আক্রান্ত হয়ে ৯ শিশু মৃত্যুর ঘটনায় আলোচনায় আসা ত্রিপুরা পল্লীর বাসিন্দাদের জন্য অবশেষে কমিউনিটি ক্লিনিক চালু হয়েছে। গতকাল বুধবার সকালে সোনাইছড়ি ইউনিয়নের ত্রিপুরা পাড়ার অদূরে ‘সোনাইছড়ি কমিউনিটি ক্লিনিক’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

এ সময় উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এস এম নুরুল করিম রাশেদ, স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম প্রমুখ।

সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, এ কমিউনিটি ক্লিনিকে দুইজন স্বাস্থ্যকর্মী, টিকাকর্মী, হেলথ প্রোভাইডার থাকবেন। কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি টিকাদান, বিভিন্ন পরীক্ষাসহ প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া হবে। তিনি বলেন, এ পর্যন্ত চিকিৎসা নিয়ে ত্রিপুরা পাড়ার ১১২ জন শিশু বাড়ি ফিরে গেছে। তাছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপাতাল ও ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতালে এখনো ২২ শিশু চিকিৎসা নিচ্ছে।

প্রসঙ্গত, গত ১২ জুলাই বার আউলিয়া, সোনাইছড়ি ও ত্রিপুরা পাড়ায় শিশুদের মধ্যে বিভিন্ন লক্ষণ দেখা দেওয়ার পর ‘অজ্ঞাত রোগে’ ১০ শিশু মারা যায়। পরবর্তীতে বিশেষজ্ঞ চিকিৎসক দলের পরীক্ষায় তারা হাম এবং অপুষ্টিজনিত কারণেই এসব শিশু মারা যায় বলে শনাক্ত করা হয়। একই সঙ্গে ওই এলাকার শিশুরা টিকার আওতায় ছিল না বলে বিশেষজ্ঞ দল জানান। এ ঘটনার পর গত ২৯ জুলাই থেকে ত্রিপুরা পাড়াসহ তিন ইউনিয়নে শিশুদের হামের টিকা দেওয়া শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধচুয়াডাঙ্গায় ২১ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
পরবর্তী নিবন্ধমেডিকেল ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর