সবজির দামে আগুন- কাচা মরিচের কেজি ৩০০ টাকার উপরে

পপুলার২৪নিউজ নিজস্ব প্রতিবেদক:

টানা বৃষ্টিতে রাজধানীর বাজারে সবজির দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। কাচা মরিচের ধারে কাছেও যাওয়া যায় না। স্বল্প আয়ের মানুষের নাভিশ্বাস উঠে গেছে সবজির দাম দেখে। খুরচা বাজারে এক কেজি কাচা মরিচ দাম ৩০০ টাকার উপরে আর ৬০ টাকার নিচে কোনো সবজিই মিলছে না। কিছু কিছু সবজির দাম ১০০ টাকা ছুঁয়েছে।
আজ রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, আড়তে সবজির সরবরাহ খুবই কম। ফলে বেশি দামে সবজি কিনে আনতে হচ্ছে। যে কারণে সবজি বেশি দামে বিক্রি করতে হচ্ছে। সবজির দাম বাড়াতে ক্রেতাদের মধ্যে অসন্তুষ্ট দেখা যাচ্ছে। অনেকে ক্রেতা অভিযোগ করে বলেন, দাম বাড়লে আর কমে না। ৪০ টাকা কেজির কাচা মরিচ এখন ৩২০ টাকা। এখান থেকে আর কতোই বা কমবে। এদিকে মিরপুর ১২নং সেকশনের মুসলীম বাজারে সবজি কিনতে আসা ক্রেতা যুথী রহমান বলেন, সবজির দামে আগুন। এক পোয়া কাচা মরিচ কিনলাম ৮০ টাকা দিয়ে। কোনো কিছুতেই হাত দেয়ার মতো নেই। তিনি কলেন, দাম দুই দিনের ব্যবধানে দ্বিগুণ হয়েছে। ৪০ টাকায় বিক্রি হওয়া পটলের দামও চাইছে ৭০ টাকা কেজি। কিন্তু কী আর করা? খেতে যখন হবে, তখন কিছু তো কিনতেই হবে। তাই অল্প করে বরবটি, পটল ও মিষ্টি কুমার কিনেছি।
ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিকেজি টমেটা বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দরে। গতকাল এই সবজিটি বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে। ১০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া শিম বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে। দাম বাড়ার এ তালিকায় রয়েছে পটল, ঝিঙা, করলা, ঢেঁড়শ, ধন্দুল, বেগুনসহ সব সবজিই। গত শুক্রবার ৩৪ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়া পটল বিক্রি হচ্ছে গতকাল বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে। ৪০ টাকায় বিক্রি হওয়া করলার দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা।
ধন্দুল ও ঝিঙা শুক্রবার বিক্রি হয়েছিল ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। ২দিন ব্যবধানে গতকাল এ সবজি দুটির দাম বেড়ে হয়েছে ৭০ থেকে ৮০ টাকা।
বেগুন ও ঢেঁড়শের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। শুক্রবার এ সবজি দুটি বিক্রি হয় ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। সবজির পাশাপাশি দাম বেড়েছে কাঁচামরিচ ও ডিমের। কেজিতে কাঁচামরিচের দাম ১০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা কেজি দরে। শুক্রবার প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হয় ১৪০ থেকে ১৫০ টাকায়।
এদিকে মিরপুর বাজারের সবজি বিক্রেতা হায়দার হোসেন বলেন, সব সবজির দাম বাড়তি। আড়ত থেকেই আমাদের প্রায় দ্বিগুণ দাম দিয়ে আজ সবজি কিনতে হয়েছে। তাও বাজারে গিয়ে পছন্দমতো সবজি পাওয়া যায়নি। অবস্থা যা তাতে মনে হচ্ছে বৃষ্টি হলে কাল বাজারে সবজিই পাওয়া যাবে না। আজ দাম বেশি হলেও কিছু সবজি তাও পাওয়া যাচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধনিয়োগ বিধির বৈষম্যে পদোন্নতি বঞ্চিত ১০হাজার সরকারী কর্মচারী
পরবর্তী নিবন্ধপুলিশের হাত থেকে বাঁচতে প্লাস্টিক সার্জারি!