যুদ্ধের মোড় ঘুরিয়ে দেবে জার্মানদের মাইক্রো-কপ্টার

পপুলার২৪নিউজ ডেস্ক:

বর্তমান বিশ্বে ক্রমশ বাড়ছে ছোট ছোট আকাশযানের ব্যবহার। আর তাতে ক্যামেরা বসিয়ে আকাশ থেকে অসাধারণ ছবি, ভিডিও তোলার প্রবণতাও বাড়ছে।

বিশেষ করে সেনাবাহিনীতে ক্রমশ বাড়ছে ড্রোনের ব্যবহার। তবে সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রযুক্তি। জার্মানির দুই ইঞ্জিনিয়ার বিশেষ শক্তিশালী ড্রোন তৈরি করে চাঞ্চল্য সৃষ্টি করেছেন সর্বমহলে।হলগার বুস ও ইঙ্গো বুসকার পেশায় ইঞ্জিনিয়ার। তারা বিশেষ শক্তিশালী ড্রোন তৈরি করতে রোটর বা পাখা দেখে অনুপ্রেরণা পান। কয়েক বছরের প্রচেষ্টার পর তারা একেবারে নতুন এক পণ্য তৈরি করে ফেলেন। তারা ছোট আকারের হেলিকপ্টার তৈরি করছেন, যেগুলির আটটি পর্যন্ত রোটর রয়েছে। আর সেই মাইক্রোকপ্টারের মধ্যে অত্যন্ত জটিল ইলেকট্রনিক যন্ত্রপাতি বসানো আছে।

৩০০ মিটার উচ্চতায় পৌঁছতে পারে এই মাইক্রোকপ্টার। মাইক্রোকপ্টাড়ে বসানো ক্যামেরার সাহায্যে আকাশ থেকে নতুন দৃশ্য দেখা যায়। এমন ছোট ক্যামেরা-ড্রোন চটজলদি নানা কাজে সর্বত্র ব্যবহার করা যায়। প্রত্নতত্ত্বের কাজ থেকে শুরু করে ক্ষয়ক্ষতির বিশ্লেষণ, দুর্গম এলাকায় গবেষণা– কী না আছে সেই তালিকায়।

আগামীতে জার্মান সেনাবাহিনীতে এমন ছোট ড্রোন ব্যবহার আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কারণ, ইতিমধ্যে মার্কিন সেনাবাহিনী এমন ধরণের ছোট ছোট কপ্টার ড্রোন ব্যবহার করছে।   শত্রুপক্ষের নজর এড়িয়ে এই সমস্ত ড্রোন সমস্ত ঘাঁটির খোঁজ-ছবি চলে আসবে সেনাবাহিনীর কাছে।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ধসে হতাহতের ঘটনায় সংসদে শোক প্রকাশ
পরবর্তী নিবন্ধডায়ানার রূপকথা আসলে ছিল বিষাদমাখা!