বিদায়ী অর্থবছরজুড়ে স্থিতিশীল ছিলো পুঁজিবাজার

পপুলার২৪নিউজ ফিরোজ মিয়া:
বিদায়ী ২০১৬-২০১৭ অর্থবছরজুড়ে স্থিতিশীল ছিলো পুঁজিবাজার। ২০১৬-১৭ অর্থবছরে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং স্টক এক্সচেঞ্জের বিভিন্ন পদক্ষেপের ফলে দেশের পুঁজিবাজার পূর্ববর্তী বৎসরগুলোর তুলনায় গতিশীল অবস্থানে ছিল। রাজনৈতিক স্থিতিশীলতা পুঁজিবাজারের এই গতিশীলতাকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিশেষ অবদান রাখার পাশাপাশি অর্থনীতির সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গতিশীলতা ধরে রাখতে চাহিদা ও সরবরাহের সমন্বয় ঘটিয়ে গতিময় বাজারকে আরও দীর্ঘমেয়াদে স্থিতিশীল করার সুযোগ সৃষ্টি হয়েছে। এতে একদিকে বিনিয়োগকারীদের বিনিয়োগের সুযোগ সৃষ্টি হবে, অন্যদিকে বাজারের গভীরতাও বৃদ্ধি পাবে।
এবিষয়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ২০১৬-১৭ অর্থবছরে মার্কেটের পরিস্থিতি আগের অর্থবছরের তুলনায় অনেক ভালো। লেনদেন ও সূচক উভয়ই বেশ বেড়েছে। প্রধান সূচক বেড়েছে এক হাজার পয়েন্টের ওপরে। এটা ঠিক আছে। তবে নতুন শিল্পায়নের জন্য কোম্পানিগুলো শেয়ারবাজারে আসলে ভালো হয়। চেষ্টা করা উচিত নতুন ভালো কোম্পানি আইপিও’র মাধ্যমে বাজারে আনার। এতে বাজারের পরিধি বাড়বে, বিনিয়োগকারীরা উপকৃত হবেন এবং পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণও বাড়বে। শেয়ারবাজারে নতুন কোম্পানি আনতে ব্যাংক ঋণের ক্ষেত্রে কড়াকড়ি আরোপের পরামর্শ দিয়ে এই অর্থনীতিবিদ বলেন, আমাদের দেশে ব্যাংক ঋণ নিয়ে তা পরিশোধ না করার এক ধরনের প্রবণতা রয়েছে। তাদের ধারণা, ঋণ শোধ করতে পারলে পারলাম, না পারলে না পারলাম। যে কারণে অনেকে ব্যাংক ঋণ পছন্দ করেন। ব্যাংক থেকে ঋণ নেয়ার পর তা পরিশোধ না করার রীতি বন্ধ করতে হবে। ব্যাংক ঋণের বিষয়ে কঠোর হওয়া গেলে আশা করা যায় শেয়ারবাজারে আইপিও আসার পরিমাণ বাড়বে। ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে লেনদেনের পরিমাণ বেড়েছে। নতুন বিনিয়োগকারীরা এসেছেন। গত পাঁচ বছরে অনেক কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। মূলত এসব কারণে শেয়ারবাজার থেকে সরকারের রাজস্ব আদায় বেড়েছে। তিনি বলেন, শেয়ারবাজার যত জনপ্রিয় হবে এখান থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ তত বাড়বে। এখন দীর্ঘমেয়াদি অর্থায়ন ব্যাংকের মাধ্যমে হয়। যে কারণে অনেক কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় না। যদি অন্য দেশের মতো ব্যাংক ঋণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা থাকে, যেমন- একটি নির্দিষ্ট পরিমাণ টাকার ওপরে ঋণ নিতে হলে শেয়ারবাজারে আসতে হবে, তাহলে এখানে ব্যাপক অংশগ্রহণ হবে। এতে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

বাজার চিত্র ঃ ২০১৬-১৭ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এ লেনদেনের পরিমাণ গত অর্থবছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে ৬৮.৩৩ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১,৮০,৫২২.২০ কোটি টাকা টাকা। গত অর্থবছরে এর পরিমাণ ছিল ১,০৭,২৪৬.০৬ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে ২৪৭ কার্যদিবসে গড় লেনদেনের পরিমাণ ছিল ৪৩৪.১৯ কোটি টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে ২৩৯ কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৭৫৫.৩২ কোটি টাকা যা বিগত ৫ অর্থবছরের মধ্যে সর্বোচ্চ। পুঁজিবাজারে সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্দেশক হলো সূচক। ডিএসইতে বর্তমানে তিন ধরনের সূচক চালু রয়েছে, যার সবগুলোই ২০১৬-১৭ অর্থবছরে উল্লেখযোগ্য হারে উন্নীত হয়েছে। ডিএসই ব্রড ইনডেক্স বা বেঞ্চমার্ক সূচক আগের বছরের চেয়ে ১১৪৮.৪৭ পয়েন্ট বা ২৫.৪৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫ হাজার ৬৫৬.০৫ পয়েন্টে উন্নীত হয়। ডিএসই ৩০ সূচক ৩১২.৯৮ পয়েন্ট বা ১৭.৬৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ২,০৮৩.৮০ পয়েন্টে উন্নীত হয় এবং ডিএসই শরীয়াহ সূচক ১৮৫.৯১ পয়েন্ট বা ১৬.৭৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ১,২৯৬.৭৪ পয়েন্টে উন্নীত হয়। বাজার মূলধনও আগের বছরের তুলনায় ৬১,৫২৫ কোটি টাকা বা ১৯.৩১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩.৮০ লাখ টাকায় দাঁড়িয়েছে। যা ডিএসই ইতিহাসের এক মাইলফলক। দেশের শিল্পোন্নয়নে ২০১৬-১৭ অর্থবছরে শিল্পোদ্যোক্তারা বাজার থেকে ৩টি মিউচ্যুয়াল ফান্ড সহ মোট ৯টি সিকিউরিটিজ প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও’র মাধ্যমে ৩৯০ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। অপরদিকে ২০১৫-১৬ অর্থবছরে ২টি মিউচ্যুয়াল ফান্ডসহ মোট ১১টি সিকিউরিটিজ প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও’র মাধ্যমে মোট ৮৫৮.৩০ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। এর মধ্যে ৫টি কোম্পানি প্রিমিয়াম বাবদ ৫১৪.৬০ কোটি টাকা মূলধন উত্তোলন করে।
২০১৬-১৭ অর্থবছরে ৩টি মিউচ্যুয়াল ফান্ডসহ মোট ৯টি সিকিউরিটিজ ৯০৫.০৮ কোটি টাকার পরিশোধিত মূলধন নিয়ে ডিএসইতে তালিকাভুক্ত হয়। অপরদিকে ২০১৫-১৬ অর্থবছরে ২টি মিউচ্যুয়াল ফান্ড সহ মোট ১১টি সিকিউরিটিজ ৯৭৭.৯২ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে ডিএসইতে তালিকাভুক্ত হয়। ৪টি কোম্পানি ২০১৬-১৭ অর্থবছরে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে মোট ১,০৪১.৯৬ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। এর মধ্যে ২টি কোম্পানি প্রিমিয়াম বাবদ ১৮৩.৮৩ কোটি টাকা মূলধন উত্তোলন করে। আগের অর্থবছরে ২টি কোম্পানি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে মূলধন সংগ্রহ করে ৩১৩.৪৮ কোটি টাকা। এর মধ্যে প্রিমিয়াম বাবদ মূলধন উত্তোলনের পরিমান ছিল ৯২.০২ কোটি টাকা।
২০১৬-১৭ অর্থবছরে মোট তালিকাভুক্ত কোম্পানি সমূহের মধ্যে ১১৭টি কোম্পানি ১৮৮ কোটি বোনাস শেয়ার ইস্যুর মাধ্যমে ১,৮৯৮ কোটি টাকা মূলধন বৃদ্ধি করে। অপরদিকে ২০১৫-১৬ অর্থবছরে মোট ১০৯ টি কোম্পানি ২২৫ কোটি বোনাস শেয়ার ইস্যুর মাধ্যমে ২,২৬৫ কোটি টাকা মূলধন বৃদ্ধি করে। যে কোন পুঁজিবাজারেই বৈদেশিক লেনদেন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বৈদেশিক লেনদেন পুঁজিবাজরের শক্ত ভীতকেই নির্দেশ করে। বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে ২০১৬-১৭ অর্থবছর অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে নতুন মাইলফলক সৃষ্টি করেছে। এবছর বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১০,০০৯.৩৭ কোটি টাকা। যা ২০১৫-১৬ অর্থবছরের চেয়ে ১৯২৫.৪৫ কোটি টাকা বা ২৩.৮২ শতাংশ বেশী। বছর জুড়েই বিদেশি বিনিয়োগকারীদের ক্রয়ের আগ্রহ ছিল বেশী। ২০১৬-১৭ অর্থবছরে বৈদেশিক লেনদেনে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৬,১৩৮.৯১ কোটি টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৩,৮৭০.৪৫ কোটি টাকা। অপরদিকে ২০১৫-১৬ অর্থবছরে বৈদেশিক লেনদেনের পরিমাণ ছিল ৮,০৮৩.৯১ কোটি টাকা। এর মধ্যে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৪,২৬৭.৭৭ কোটি টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৩,৮১৬.১৩ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরের নিট অবস্থান গত অর্থবছরের চেয়ে বৃদ্ধি পেয়েছে ১,৮১৬.৮২ কোটি টাকা বা ৪০২.২৭ শতাংশ। সরকারের রাজস্ব অর্জনের ক্ষেত্রেও ঢাকা স্টক এক্সচেঞ্জের ভূমিকা অপরিসীম। ২০১৬-১৭ অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ ২৮২.২৩ কোটি টাকা সরকারি কোষাগারে জমা প্রদান করে। যা পূর্ববতী বছরের তুলনায় ৪৫.৯৮ শতাংশ বেশী। এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ কোম্পানি থেকে উৎসে কর ১৮০.২৯ কোটি টাকা, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩এম ধারা অনুযায়ী স্পন্সর এবং প্লেসমেন্ট শেয়ারহোল্ডারের সিকিউরিটিজ বিক্রয় বাবদ ৬৬.২৩ কোটি টাকা, ১৯৮৪ এর ৫৩এন ধারা অনুযায়ী শেয়ার হস্তান্তরজনিত মূলধনী মুনাফার উপর কর কর্তন বাবদ ১.০৩ কোটি টাকা এবং ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স ১৯৮৪ সেকশন ৫৪ অনুযায়ী শেয়ারহোল্ডারদের কাছ থেকে লভ্যাংশ আয়ের উপর উৎসে কর বাবদ ৩৪.৬৮ কোটি টাকা।

 

পূর্ববর্তী নিবন্ধময়মনসিংহে রূপালী ব্যাংকের নিজস্ব ভবনে শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধ‘বিশ্ব ঐতিহ্য’র মর্যাদা পেল ফিলিস্তিনের হেবরন শহর