পুঁজিবাজার উঠানামা করবে এটা স্বাভাবিক :শাকিল রিজভী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দরপতনের বৃত্তে দেশের পুঁজিবাজার। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসও সূচকের নিন্মমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে চার কার্যদিবস ধরে পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। এবিষয়ে ডিএসইর সাবেক প্রসিডেন্ট ও বর্তমান পরিচালক শাকিল রিজভী এ প্রতিবেদককে বলেন, পুঁজিবাজার উঠানামা করবে এটা স্বাভাবিক বিনিয়োগকারীদের ঘাবরানোর কিছু নেই। তিনি বলেন, ডিসেম্বর মাস এলেই পুঁজিবাজারে লেনদেন কম হয়ে থাকে। নতুন বছরে বাজার চাঙ্গা হয়ে উঠবে। শাকিল বলেন, বাজার টানা ঊর্ধ্বমুখী থাকলে এক সময়ে এসে দরপতন হবে, এটাই পুঁজিবাজারের ধর্ম। মাঝে মাঝে উত্থান এবং মূল্য সংশোধন হওয়া বাজারের জন্য ভাল লক্ষণ। কিন্তু বাজার যদি টানা বাড়ে তাহলে ঝুঁকির পরিমাণও বেড়ে যায়। তিনি বলেন, গত কয়েক মাসের চিত্র দেখলে বোঝা যাবে বাজার এখন বেশ স্থিতিশীল। আবার অর্থনীতিতে বড় কোনো নেতিবাচক প্রভাব নেই। সুতরাং এখন পুঁজিবাজারে বড় দরপতন হওয়ার কোনো কারণ নেই। বাজারে এখন যে দরপতন হচ্ছে, সেটা স্বাভাবিক মূল্য সংশোধন।
গতকাল ডিএসইতে ৪৯১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।
ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৯৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৭০ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ২৪৬ পয়েন্টে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৭৭ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

 

পূর্ববর্তী নিবন্ধস্বর্ণের দাম কমলো, মঙ্গলবার থেকে কার্যকর
পরবর্তী নিবন্ধঅধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট বিজি প্রেসে