গরমে রোজা রাখার কিছু নিয়ম

প্রচণ্ড গরম ও লম্বা দিনগুলোতে রোজা রাখতে আমরা কিছু নিয়ম মেনে চলতে পারি, যা আমাদেরকে সুন্দরভাবে রোজা পালন করতে সহায়তা করবে।

১. সেহরি খাওয়ার জন্য ঘুম থেকে উঠেই প্রচুর পরিমাণ পানি পান করে নিন। এরপর অজু, নফল নামাজ ইত্যাদি সেরে সেহরি খান। সেহরিতে অবশ্যই শাকসবজি খাবেন। ফাস্টফুড, গোশত, প্রসেসড রুটি খাবেন না। এতে সারাদিন পানি তৃষ্ণা লাগবে। সেহরিতে বিভিন্ন ধরনের ফল খেতে পারেন। বিশেষ করে দুটি খেজুর আপনাকে সারাদিন সুস্থ ও সতেজ রাখতে যথেষ্ট। দুধ, দই ইত্যাদিও আপনার সেহেরির মেন্যুতে রাখতে পারেন।
২. ইফতারিতে ভুলেও ভাজা পোড়া ও তৈলাক্ত খাবার খাবেন না। ভিজানো চিড়া, কলা, খেজুর এবং এক গ্লাস হালকা চিনির শরবত আপনাকে সতেজতা ফিরিয়ে দেবে। সারাদিন খালি পেটে থাকার পর ইফতারির সময় পেট ভরে খাবেন না। মাস গোশত খেতে চাইলে তারাবিহ’র পর অল্প পরিমাণ ভাতসহ খেতে পারেন।
৩. ইফতার ও সেহরির মাঝে প্রচুর পরিমাণ পানি পান করুন।
৪. ইফতার ও সেহরিতে এক গ্লাস ইসবগুলের ভূষি পান করুন।
৫. দিনের বেলা রোদ পরিহার করুন। একান্ত বাইরে বের হতে হলে ছাতা ব্যবহার করুন।
৬. দিনে দুইবার গোসল করতে পারেন। এছাড়া বার বার ঠান্ডা পানি দিয়ে অজু করতে পারেন।
৭. ফ্যান / এসির মধ্যে অথবা ঠান্ডা পরিবেশে থাকার চেষ্টা করুন।
৮. যারা রোদে কাজ করেন তারা তাদের কর্মঘণ্টা কমিয়ে সহনীয় পর্যায়ে কাজ করুন। যদি রাতে কাজ করে দিনে বিশ্রামে থাকা যায় তাহলে সেই অপশন গ্রহণ করা যেতে পারে।
৯. অলস সময় আল্লাহর যিকির ও কুরআন তেলাওয়াত করুন।
১০. ডায়োবেটিস, হৃদরোগ ও অন্যান্য জটিল রোগীরা ডাক্তারের পরামর্শ মেনে রোজা রাখুন। তারা যদি রোজা না রাখতে বলেন তাহলে অন্য ঠান্ডা সময়ে ছোট দিনগুলোতে রোজাগুলো আদায় করে নিতে পারেন।
১১. ডাক্তার রোজা রাখতে অনুমতি দিলে তাদের দেয়া নির্দেশনা মতো ঔষধ গ্রহণ করুন।
১২. যে সমস্ত রোগীকে ডাক্তার কখনোই রোজার অনুমতি দেন না তারা ৩০ টি রোজার জন্য ফিদইয়া আদায় করুন। ফিদইয়া স্বরুপ, প্রতিদিন একজন মিসকিনকে আপনার স্ট্যাটাস অনুযায়ী সেহরি, ইফতার ও রাত্রিকালীন খাবার দান করুন অথবা খাবারের মূল্য দান করুন। ফিদইয়া দিলে তাকে আর রোজা কাজা করতে হবে না।
মো: ইকবাল হোসেন
সিনিয়ির সেক্রেটারী
ইস্পাহানী ইসলামিয়া চক্ষু ইনষ্টিটিউট এবং হাসপাতাল
ফার্মগেট, ঢকা
মোবা: ০১৭৬১২১৩৭২
পূর্ববর্তী নিবন্ধতারাগঞ্জের বিদ্যালয়ের পাশের দোকানগুলো মিনি সিনেমা হল!
পরবর্তী নিবন্ধশার্শায় বজ্রপাতে কৃষকের মৃত্যু