ঈদের আগে পুঁজিবাজার চাঙ্গা

পপুলার২৪নিউজ ফিরোজ মিয়া:

দেশের পুঁজিবাজার গতকাল সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার উভয় পুঁজিবাজারে মূল্যসূচকের বড় উত্থান ঘটেছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণও। এনিয়ে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের পুঁজিবাজার। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। মঙ্গলবার একই সূচক বেড়েছিল ৪৮ পয়েন্ট। আর সোমবার বেড়েছিল ১৭ পয়েন্ট। অর্থাৎ তিন কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১০৫ পয়েন্ট। এদিকে বাজার সংশ্লিষ্টরা বলেন, ঈদের আগে পুঁজিবাজার চাঙ্গাকে ইতিবাচক হিসাবে দেখছেন। সংশ্লিষ্টরা আরও বলেন, গত কয়েক বছরের তুলনা চলতি বছরে ঈদে পুঁজিবাজার ভালো লক্ষ করা গেছে। এবিষয়ে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুল রাজ্জাক বলেন, হঠাৎ করেই পুঁজিবাজার চাঙ্গা হয়ে উঠেছে। সাধারণত এ সময় বাজার মন্দা থাকে কিন্তু এ বছর ব্যতিক্রম। সামনে ঈদের ছুটির পর বেশিরভাগ কোম্পানির আর্থিক বছর শেষে লভ্যাংশের ঘোষণা আসবে। তাই এই সময় লভ্যাংশ ঘোষণাকে কেন্দ্র করে বাজার ঊর্ধ্বমুখী থাকবে বলে ধারণা করা হচ্ছে। রাজ্জাক আরও বলেন, পুঁজিবাজারে বড় অঙ্কের বিনিয়োগকারীরা শেয়ার সংগ্রহ করা শুরু করেছেন। যে কারণে বাজার ইতিবাচক অবস্থায় রয়েছে। এছাড়া ঈদের পর বাজার আরও গতিশীল হবে।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি বা ৫৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ৯৫টির বা ২৯ শতাংশের, আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির বা ১৪ শতাংশের দাম।
গতকাল ডিএসইতে মোট ৭০০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন হাতবদল হয়েছিল ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সে হিসাবে গতকাল লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৬৭ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির মোট ৩৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি এক লাখ টাকার, আর ২৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৪৩৩ পয়েন্টে। সিএসইতে মোট ৩৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির। অন্যদিকে কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।

পূর্ববর্তী নিবন্ধসাউথ ইস্ট ব্যাংকের এমডি হলেন কামাল হোসেন
পরবর্তী নিবন্ধআজ আদালতে যাচ্ছেন খালেদা জিয়া