রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ডিএমডি পদোন্নতির খসড়া নীতিমালা নিয়ে অসন্তোষ

পপুলার নিউজ ডেস্ক : উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদের পদোন্নতি নিয়ে শুভঙ্করের ফাঁকির চাল চলছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২০১৭ সালের বিদ্যমান নীতিমালা উপেক্ষা করে হঠাৎ করে মনগড়া ও অস্বচ্ছ খসড়া নীতিমালা দিয়েই কৌশলে পদোন্নতি দেয়ার প্রক্রিয়া চালানো হচ্ছে বলেও এ খাতের ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।

জানা গেছে, ২০১৭ সালের ২২ ফেব্রুয়ারি নং ৫৩.০০.০০০০.৩১২.২২.০০১.১৭-৫১ প্রজ্ঞাপনের মাধ্যমে রাষ্ট্রীয় মালিকানধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নদির ক্ষেত্রে কিছু নীতিমালা দেয়া হয়েছে। সেগুলো হলো ‘উপ-ব্যবস্থাপনা পরিচালক পদের ক্ষেত্রে সংশ্লিষ্ট কমিটি প্রার্র্থীদের শিক্ষা ও পেশাগত যোগ্যতা, অভিজ্ঞতা, বার্ষিক গোপনীয় অনুবেদন, চাকরিগত সুনাম ইত্যাদি পর্যালোচনা করে পদোন্নতির জন্য কর্মকর্তাগণের নাম সুপারিশ করবেন।’ এ সুপারিশের আলোকে সিনিয়রের ভিত্তিতে ডিএমডি পদোন্নতি হয়ে আসছে। কিন্তু বিদ্যমান এ প্রজ্ঞাপন উপেক্ষা করে পদোন্নতির ক্ষেত্রে নতুন একটি খসড়া নীতিমালা প্রণয়ন করেছে অর্থ মন্ত্রণালয়। কতিপয় ব্যক্তির স্বার্থ চরিতার্থ করার জন্য এ খসড়া নীতিমালায় প্রণয়ন করা হয়েছে। এতে ডিএমডি পদোন্নতির ক্ষেত্রে যোগ্য, অভিজ্ঞ, সিনিয়রিটি এবং দক্ষ্য ব্যক্তিরা পদোন্নতি থেকে বঞ্চিত হবেন বলেও সংশ্লিষ্ট মহল থেকে আশঙ্কা করা হচ্ছে।

মতিঝিলস্থ ব্যাংকপাড়া ঘুরে অভিজ্ঞ ও সিনিয়র ব্যাংকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, জিএম থেকে ডিএমডি পদোন্নতির ক্ষেত্রে মাত্র ২ বছর আগের নীতিমালা গোপন রেখে নতুন করে খসড়া নীতিমালার আলোকে পদোন্নতি দেয় হচ্ছে। নতুন খসড়া নীতিমালায় পদোন্নতির ক্ষেত্রে মোট ১০০ নম্বর নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) এ ২৫ নম্বর রাখা হয়েছে। এছাড়া নেতৃত্বের পরিমাপে ৫ নম্বর, চাকরিজীবনে বহুমুখী অভিজ্ঞতায় ২, প্রশিক্ষণে (অভ্যন্তরীণ/বিদেশিক) ৭, প্রকাশনায় ২, ইনোভেশনে ৪, কমিউনেকশেনে ২, সঙ্কটময় পরিস্থিতি মোকাবেলার ক্ষেত্রে ৫, সাক্ষাতকার গ্রহণে রয়েছে ১০ নম্বরসহ একাধিক যোগ্যতা মিলিয়ে মোট ১০০ নম্বর নির্ধারণ করা হয়েছে। যা বাস্তবতার সঙ্গে মিল নেই।

নম্বর বিভাজনের ক্ষেত্রে যোগাযোগ, ট্রেনিং, নেতৃত্বের পরিমাপন, প্রকাশনা এবং সঙ্কটময় পরিস্থিতি মোকাবিলা এবং মৌখিক পরীক্ষায় যেসব নম্বর রাখা হয়েছে তা অস্বচ্ছ ও মনগড়া। এটি কোন কোন বিশেষ মহলকে খুশী করা এবং অযোগ্য ব্যক্তিদের পার করে নেয়ার জন্য নম্বর বিভাজন করা হয়েছে বলে ভুক্তভোগীরা উল্লেখ করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, একজন ভাল ব্যাংকারের পাবলিকেশন না থাকাটাই স্বাভাবিক। যোগাযোগ, নেতৃত্ব এবং ইনোভেশনের নম্বর কিভাবে নির্ণয় হবে সেটি নিয়েও জনমনে প্রশ্ন রয়েছে। এছাড়া দেশে-বিদেশে ট্রেনিং দেয়া এবং নির্দিষ্ট কিছু বিভাগে চাকরি করার বিষয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নির্ধারণ করেন। এখানে সাধারণ কর্মকর্তারা হস্থক্ষেপ করতে পারেন না। যারা অভিজ্ঞ, যোগ্য, দক্ষ এবং ভাল ব্যাংকার তারা ব্যাংকে ব্যবসা বৃদ্ধি এবং গ্রাহকদের উত্তম সেবা দিতে নিজেকে ব্যস্ত রাখেন। তারা দলবাজি বা সুযোগ সন্ধানে বিশেষ প্রকাশনা বা ট্রেনিং নেয়ার জন্য নিয়মিত কাজ রেখে দৌড়-ঝাঁপ করেন না। বিধায় তারা ওই সব অভিজ্ঞতা থেকে অনেক পিছিয়ে। কিন্তু নতুন এ খসড়া নীতিমালা প্রণয়ন করার ফলে অভিজ্ঞ ও যোগ্য কর্মকর্তারা পদোন্নতি থেকে বাদ পড়বেন বলেও সংশ্লিষ্টরা আতঙ্কে রয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে সোনালী, জনতা ও অগ্রণী ব্যাংকের একাধিক কর্মকর্তা বলেছেন, ডিএমডি পদোন্নতির ক্ষেত্রে খসড়া নীতিমালাটি পদোন্নতির নামে প্রহসন মাত্র। এতে যারা নন ব্যাংকার যাদের ব্যাংকিং অভিজ্ঞতা নেই, একই সঙ্গে যারা নিয়মিত ব্যাংকিং কাজ বাইরে রেখে কর্তাদের খুশি করছেন তারাই কেবল পদোন্নতি পাবেন। এখানে পদোন্নতির প্রক্রিয়া নিয়ে শুভঙ্করের ফাঁকি দেয়া হয়েছে। এতে যোগ্য ও দক্ষ ব্যাংকাররা পদোন্নতি না পাওয়ার সম্ভাবনা বেশি। পদোন্নতি যাতে স্বচ্ছ হয় সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন তারা।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর ইব্রাহীম খালেদ বলেন, এত উচ্চ পর্যায়ে গিয়ে পদোন্নতির ক্ষেত্রে মূল্যায়ন করা ঠিক হবে না।

কারণ তারা যোগ্যতা ও দক্ষতার মাধ্যমেই ডেপুটি জেনারেল ম্যানেজার হয়েছেন। নতুন এ খসড়া নীতিমালা পদোন্নদির ক্ষেত্রে সামঞ্জস্য নয়। এর থেকে ২০১৭ সালের পদোন্নতির জন্য যে নীতিমালা রয়েছে সেটিই উপযোগী

পূর্ববর্তী নিবন্ধলিবিয়ায় বিমান হামলায় এক বাংলাদেশিও নিহত
পরবর্তী নিবন্ধবাংলাদেশ-চীনের মধ্যে ৯ চুক্তি স্বাক্ষর