শেয়ারবাজারে সূচক নিন্মমুখী অব্যাহত

 

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার আগের দিনের ধারাবাহিকতায় আজ বুধবারও সূচকের নিন্মমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিকে গত বৃহস্পতিবার শেয়ারাজারে বিনিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৮৫৬ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর রোববার শেয়ারবাজরে সাম্প্রতিক সময়ের মধ্যে সব থেকে বড় উত্থান হয়। তবে পরের কার্যদিবসে এসেই ছন্দপতন ঘটে। বড় উত্থানের পর সোমবার দেখা দেয় বড় দরপতন। মঙ্গলবারের ধারাবাহিকতায় আজ বুধবারও পতনের সেই ধারা অব্যহত থাকায় টানা তিন কর্যদিবস ধরে দরপতন দেখলো শেয়ারবাজার। এর মাধ্যমে রোজার আগের শেষ কার্যদিবস এবং রোজার প্রথম কার্যদিবসেই বড় দরপতন হলো আজ দ্বিতীয় কার্যদিবসও দরপতন হলো।

এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ৬০ শতাংশ প্রতিষ্ঠানের দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৭ ও ১৮৫৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩১৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ১০২ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানির মধ্যে ৮৫টি বা ২৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২০৬টি বা ৬০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি বা ১৫ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানির ৩১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ২৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এস্কয়্যার নিট কম্পোজিট।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইন্দো-বাংলা ফার্মা, পাওয়ার গ্রীড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেনেক্স ইনফোসিস, ন্যাশনাল ব্যাংক, এসএস স্টিল ও লিগ্যাসি ফুটওয়্যার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২০৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ ১৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধডাক্তার নিজে অসুস্থ, হাতে স্যালাইন, তবু দেখছেন রোগী
পরবর্তী নিবন্ধবান্দরবানে ট্রাক-টমটমের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩