৮ মাসে ৫২ দেশ ভ্রমণ

পপুলার২৪নিউজ ডেস্ক:
বয়সকে হার মানিয়েছেন তারা। তাদের আটকাতে পারেনি ক্লান্তি কিংবা অসুস্থতা। কেননা ৮ মাসে তারা ভ্রমণ করেছেন ৫২টি দেশ। এরা হলেন পেশা জীবন থেকে অবসর নেয়া ভারতের মুম্বাইয়ের লুইস আর জেনেট ডি’সুজা দম্পতি।

লুইসের বয়স এখন ৬১, স্ত্রী জেনেট ৫৫-এ পা দিয়েছেন।

প্রথমদিকে ভারত থেকে ব্রিটেন পর্যন্ত ভ্রমণেই সমাপ্তি টানতে চেয়েছিলেন তারা। কিন্তু যখন বেরিয়ে পড়লেন, তখন ঘুরে বেড়ানোর নেশা মাথাচাড়া দিল। বেরিয়ে পড়লেন গাড়ি নিয়ে। অভিজ্ঞতা কুড়াতে প্রথমে ভারতের দক্ষিণ অংশ দেখতে বের হন। পাড়ি দেন ৩ হাজার কিলোমিটার। আর পিছু ফিরে তাকাতে হয়নি তাদের। ভ্রমণকালে একটি দাতব্য সংস্থার জন্য তারা সংগ্রহ করেন বেশকিছু অর্থ।

ভ্রমণের এমন অনুপ্রেরণা তারা পেয়েছিলেন আরেক পরিবারের কাছ থেকে। ওই পরিবার ১১১ দিনে ১১টি দেশ ভ্রমণ করে ফেরেন। লুইস-জেনেট দম্পতি তাদের রোড ট্রিপের নাম দেন ‘দ্য লাইফটাইম জার্নি’।

২০১৬ সালের মে মাসে তাদের যাত্রা শুরু হয়। তারা যেসব দেশ ঘুরেছেন তার মধ্যে রয়েছে- চীন, রাশিয়া, নরওয়ে, জার্মানি, ব্রিটেন, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, ইতালি, গ্রিস, ইরান, মিয়ানমার, লাটভিয়া, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস, বেলজিয়াম, পর্তুগাল, হাঙ্গেরি, মাল্টা, বুলগেরিয়া, তুরস্ক, জর্জিয়া, আর্মেনিয়া, কাজাখস্তান ও কিরগিস্তান। লুইসদের সন্তানরা প্রথমে মা-বাবার ভ্রমণ নিয়ে বেশ চিন্তায় ছিলেন।

যদিও তারা সব শঙ্কা উড়িয়ে শেষমেশ প্রমাণ করে দেন, অদম্য ইচ্ছাশক্তি থাকলে সবকিছু জয় করা যায়। ওয়েবসাইট।

পূর্ববর্তী নিবন্ধমেসির বিয়ের নিমন্ত্রিতদের নিয়ে যত গুঞ্জন
পরবর্তী নিবন্ধকাতারিদের মসজিদ আল-হারামে ঢুকতে দিচ্ছে না সৌদি