৭৬ শীর্ষ সন্ত্রাসীকে চায় পাকিস্তান

আফগানিস্তানের ভূমি ব্যবহার করে সন্ত্রাসীরা পাকিস্তানে হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে দেশটির সেনা বাহিনী।

শুক্রবার রাওয়ালপিন্ডির পাক সেনা সদর দফতরে আফগান দূতাবাসের কর্মকর্তাদের তলব করে এমন অভিযোগ করা হয়।

এ সময় আফগানিস্তানে অবস্থানকারী ৭৬ ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসীর তালিকা দিয়ে তাদের হস্তান্তর করতে আফতান কর্মকর্তাদের প্রতি আহ্বান জানানো হয়।

টুইটারে পাক সেনার আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এ কথা জানান।

তিনি বলেন, ৭৬ সন্ত্রাসীদের বিরুদ্ধে হয় আফগানিস্তানকে ব্যবস্থা নিতে অথবা তাদের পাকিস্তানের হাতে তুলে দিতে আহ্বান জানানো হয়েছে।

আফগানিস্তানের একজন সিনিয়র কূটনীতিককে ইসলামাবাদে তলব করার দুদিন পর শুক্রবার পাক সেনা সদরে আফগান কমর্কতাদের তলব করা হলো।

এর আগে বৃহস্পতিবার মোহমান্দ এবং বাজাউর পরিদর্শনকালে পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেন, সন্ত্রাসীরা আফগানিস্তানে পুনর্গঠিত হওয়ার চেষ্টা করছে।

পাকিস্তানে সম্প্রতি সিরিজ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। এইসব হামলার দায় স্বীকার করে একে ‘অপারেশন গাজী’ আখ্যা  দিয়েছে আফগানিস্তান ভিত্তিক সশস্ত্র সংগঠন জামায়াত উল আহরার। পাকিস্তানের তেহরিকে তালেবানের (টিটিপি) যোগাযোগ রয়েছে বলেও জানিয়েছে সংগঠনটি।

টিটিপি প্রধান মোল্লা ফজলুল্লাহ আফগানিস্তানে অবস্থান করছেন। তাকে গ্রেফতার করতে আফগানিস্তানকে ইতোমধ্যেই অনুরোধ জানিয়েছে পাকিস্তান। তবে আফগানিস্তান এখনো এই অনুরোধে সাড়া দেয়নি।

উল্লেখ্য, চলমান সন্ত্রাসী হামলার ধারাবাহিকতায় বৃহস্পতিবার পাকিস্তানের বিখ্যাত সুফি লাল শাহবাজ কালান্দারের মাজারে বড়ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৭৬ জন নিহত এবং ২৫০ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

এ ঘটনার পর আফগানিস্তানের সংলগ্ন সীমান্ত বন্ধ করে দিয়েছে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী।

পূর্ববর্তী নিবন্ধভারত-বাংলাদেশ পণ্যবাহী জাহাজ চলাচল শুরু
পরবর্তী নিবন্ধশেষ ওভারে অস্ট্রেলিয়ায় ‘লঙ্কাকান্ড’