৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা দিতে হবে সাংসদ শওকতকে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিতে হবে নীলফামারী–৪ আসনের জাতীয় পার্টির সাংসদ শওকত চৌধুরীকে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা দুই মামলায় হাইকোর্ট তাঁকে এই নির্দেশ দিয়েছেন।

টাকা জমা না দিলে শওকত চৌধুরীর জামিন বাতিল হয়ে যাবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

শওকত চৌধুরী বিরুদ্ধে বাংলাদেশ কমার্স ব্যাংক থেকে ১২০ কোটি টাকারও বেশি আত্মসাতের অভিযোগে একটি মামলা রয়েছে দুদকের। শওকত চৌধুরীর বিরুদ্ধে সোয়া কোটি টাকা আত্মসাতের অভিযোগে আরেকটি মামলাও রয়েছে দুদকের।

মামলার এজাহারে বলা হয়, যমুনা এগ্রো কেমিক্যাল কোম্পানি ও যমুনা এগ্রো কেমিক্যাল কোম্পানি লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠান বাংলাদেশ কমার্স ব্যাংকের কর্মকর্তাদের যোগসাজশে ব্যাংকটির বংশাল শাখা থেকে ৯৩ কোটি কোটি ৩৬ লাখ ২০ হাজার ২৩১ টাকা আত্মসাৎ করে। পরে সুদে–আসলে সেটা দাঁড়ায় ১২০ কোটি ৯ লাখ ৮০ হাজার ৯৯০ টাকা। প্রতিষ্ঠান দুটির মালিক শওকত চৌধুরী।

অনুসন্ধান সূত্রে জানা গেছে, ব্যাংক থেকে জালিয়াতির জন্য নানা কৌশল নেয় প্রতিষ্ঠান দুটি। ভুয়া মেয়াদি আমানত (এফডিআর) দেখিয়ে তার বিপরীতে ঋণ নেওয়া, বিটিআরসির একটি হিসাবকে জাল কাগজপত্র তৈরির মাধ্যমে নিজেদের দেখিয়ে ব্যাংক থেকে অর্থ উত্তোলনসহ নানা প্রক্রিয়ায় ওই অর্থ আত্মসাৎ করা হয়।

 

পূর্ববর্তী নিবন্ধফের পেছাল সেলিম ওসমানের অভিযোগ গঠনের শুনানি
পরবর্তী নিবন্ধদুই দিন বৃষ্টি হয়েছে, জলাবদ্ধতা হতেই পারে : সাঈদ খোকন