৪৩টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নেই কোনো চিকিৎসক

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ :

সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন ৪৩টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ১ হাজার ৪৮ জনের পদ রয়েছে। এর মধ্যে ৪২৩টি গুরুত্বপূর্ণ পদ শূন্য রয়েছে। কেন্দ্র পরিচালনার জন্য একজন মেডিকেল অফিসার, মেডিকেল এসিসট্যান্ট, ফার্মাসিস্টসহ গুরুত্বপূর্ণ পদ রয়েছে। এসব পদগুলো দীর্ঘদিন ধরে শূন্য। কেন্দ্রের ৪২টি এফডব্লিভিএর পদও শূন্য। এবং ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে কোন চিকিৎসক নেই। ফার্মাসিস্ট পদ থাকলেও সবগুলো শূন্য। নেই মেডিকেল এসিসটেন্ট (সেকমো)। কেন্দ্রগুলোর প্রতিটিতে ৭জনের পদ থাকলেও অর্ধেকেরও বেশি পদ শূন্য রয়েছে। ফলে তৃণমূলের মা ও শিশুরা ন্যূনতম সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
জানা যায়, ২০১৪ সনে পাবলিক সার্ভিস কমিশন সুনামগঞ্জ জেলায় প্রায় ৯৫ জন ডাক্তার নিয়োগ দিয়েছিল। অধিকাংশ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ওই সময় ডাক্তার দেয়া হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী তারা দুই বছর কর্ম এলাকায় কাজ করার কথা থাকলেও নিয়োগ পাবার পরই এলাকায় কোন সেবা না দিয়ে তারা তদ্বির করে বদলি হয়ে গেছেন। যে কয়েকজন কিছুদিন কাগজে-কলমে দায়িত্বে ছিলেন তাদের দেখা পায়নি সাধারণ মানুষ। বিশেষ করে মা ও শিশুরা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
সুনামগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মোজাম্মেল হক বলেন, ডাক্তার ও ফার্মাসিস্ট নেই। মাঠ কর্মীরাই কোনো ভাবে সেবা কার্যক্রম চালিয়ে আসছেন।

পূর্ববর্তী নিবন্ধগাজীপুরে ট্রাকের ধাক্কায় নারী শ্রমিক নিহত
পরবর্তী নিবন্ধচীন সীমান্তে ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৭