২৯৮ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৯৮ রানে এগিয়ে রয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। শুক্রবার দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ১৪৩ রান সংগ্রহ করেছে অজিরা।

স্টিভেন স্মিথ ৫৯ এবং মিচেল মার্শ ২১ রান নিয়ে অপরাজিত আছেন।

এর আগে অস্ট্রেলিয়ার করা ২৬০ রানের জবাবে ১০৫ রানেই গুটিয়ে যায় ভারত। এতে ১৫৫ রানের লিড পায় অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার পুনেতে টস জিতে আগে ব্যাট করতে নামে সফরকারীরা। শুরুটা ভালো হলেও ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি অজি ব্যাটসম্যানরা। শেষ পর্যন্ত ২৬০ রানে অলআউট হয় স্মিথ বাহিনী।

দলের পক্ষে ম্যাট রেনশো সর্বোচ্চ ৬৮ রান করেন। এছাড়া মিচেল স্টার্ক ৬১ ও ডেভিড ওয়ার্নার ৩৮ রান করেন।

ভারতের হয়ে উমেশ যাদব ৪টি, রবি চন্দন অশ্বিন ৩টি, রবিন্দ জাদেজা ২টি এবং জয়ন্ত যাদব ১টি উইকেট লাভ করেন।

জবাব দিতে নেমে অস্ট্রেলিয়ার বোলিং তোপে ৪০ দশমিক ১ ওভারে মাত্র ১০৫ রানে অলআউট হয় ভারত।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেছেন ওপেনার লোকেশ রাহুল। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ রান অজিঙ্কা রাহানে আর ১০ রান করেছেন মুরালি বিজয়। বাকিরা দুই অংকই ছুঁতে পারেননি।

অধিনায়ক বিরাট কোহলি প্রায় ৩০ মাস পর শূন্য রানে আউট হয়েছেন। তাদের শেষ ৭ উইকেট পড়েছে মাত্র ১১ রানে।

ভারতীয় ইনিংসে ধ্বংসযজ্ঞ চালান অস্ট্রেলিয়ান বোলার স্টিভ ও’ক্যাফে। তিনি মাত্র ৩৫ রান খরচায় তুলে নেন ৬ উইকেট। দুটি পান মিচেল স্টার্ক। আর বাকি দুই উইকেট ভাগ করে নেন জশ হ্যাজলেউড ও নাথান লায়ন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও বিপর্যয়ে পরে সফরকারী অস্ট্রেলিয়া। অশ্বিনের ঘূর্ণিতে ১৪৩ রান তুলতেই ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাত্র ১০ রান করে অশ্বিনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ডেভিড ওয়ার্নার।

এরপর শন মার্শ রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নের পথ ধরেন। এবারও বোলার অশ্বিন। অশ্বিনের তৃতীয় শিকার হ্যান্ডসকম্ব। তিনি ১৯ রান করে অশ্বিনের বলে মুরালির হাতে ধরা পড়েন।

ম্যাট রেনশোকে নিয়ে ৫৮ রানের মূল্যবান একটি জুটি গড়েন অধিনায়ক স্মিথ। তবে ৩১ রান করা রেনশোকে ফেরান জয়ন্ত যাদব। তবে মিচেল মার্শকে সঙ্গে নিয়ে দিনের খেলা শেষ করেন স্মিথ।

শনিবার তৃতীয় দিনে আবারও ব্যাট হাতে নামবেন স্মিথ ও মার্শ।

পূর্ববর্তী নিবন্ধছাত্রদলের সঙ্গে সংঘর্ষে পুলিশসহ আহত অর্ধশত
পরবর্তী নিবন্ধমুক্তি পেয়েছে ‘অক্ষর’