২৮ বছরে প্রথমবার ব্রাজিলের বিদায়

স্পোর্টস ডেস্ক : নারীদের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েছে জ্যামাইকা। প্রথমবার অংশ নিয়েই বাজিমাত করেছে তারা।

নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ফ্রান্সকে রুখে দেয় গোলশূন্য ড্রয়ে। এরপর পানামকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের মঞ্চে প্রথম জয় তুলে নিয়ে ইতিহাস গড়ে। শেষ ম্যাচে শক্তিশালী ব্রাজিলকে রুখে দিয়ে আরও একটি ইতিহাস গড়লো তারা। প্রথমবার অংশ নিয়েই নকআউট পর্বের টিকিট কাটলো জ্যামাইকান মেয়েরা। যা দেশটির নারী ও পুরুষ ফুটবল ইতিহাসে প্রথম। শুধু কি তাই? ক্যারিবিয়ান দেশগুলোর মধ্যে জ্যামাইকাই প্রথম বিশ্বকাপের নকআউট পর্বে নাম লেখালো।

 

আজ বুধবার বিকেলে ব্রাজিলকে গোলশূন্যভাবে রুখে দিয়ে প্রথমবার অংশ নিয়েই নকআউট পর্বে নাম লিখিয়েছে জ্যামাইকা। আর গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে ব্রাজিল। ২৮ বছরের মধ্যে এই প্রথম নকআউট পর্বে যেতে ব্যর্থ হলো ব্রাজিল।

প্রথমার্ধের খেলা গোলশূন্যভাবে শেষ হয়। এরপর দ্বিতীয়ার্ধেও ভাঙে না সমতা। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রয়ের মধ্য দিয়ে শেষ হয় ম্যাচ।

৩ ম্যাচ থেকে ৭ পয়েন্ট সংগ্রহ করে ‘এফ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে শেষ ষোলোতে নাম লিখিয়েছে ফ্রান্স। আর ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে নকআউট পর্বে উঠেছে জ্যামাইকা।

ব্রাজিল ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে থেকে বিদায় নিয়েছে। তাদের সঙ্গে পানামা কোনো পয়েন্ট সংগ্রহ না করেও বিদায় নিয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধদেশে আইনের শাসন আছে, এ রায় তারই প্রতিফলন: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধআবারও দেশ সেবার সুযোগ চাইলেন প্রধানমন্ত্রী