২৮ কোম্পানির ওষুধে নিষেধাজ্ঞা বহাল

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বিশেষজ্ঞ কমিটির তালিকা অনুযায়ী ২৮টি কোম্পানির অ্যান্টিবায়োটিক, হরমোন ও ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধের নির্দেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রুল নিষ্পত্তি করে সোমবার বিচারপতি সৈয়দ মুহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

নিন্মমানের ওষুধ উৎপাদনের কারণে ২৮ কোম্পানির কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে রিটটি করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ।

রিটের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্টের একই বেঞ্চ গত ২৭ ফেব্রুয়ারি এসব কোম্পানির তিন ধরনের ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণ তিন দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছিলেন।

রুলে এসব কোম্পানির তিন ধরনের ওষুধ উৎপাদন ও বিক্রি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না তা জানতে চেয়ে স্বাস্থ্যসচিব, শিল্পসচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ আট বিবাদীকে এর জবাব দিতে বলেছিলেন আদালত।

সোমবার এই রুলের নিষ্পত্তি করেই ২৮ কোম্পানির ব্যাপারে জারি করা নিষেধাজ্ঞা বহাল রাখা হলো।

যে ২৮টি কোম্পানির তিন ধরনের ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে সেগুলো হচ্ছে- এমিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এজটেক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেঙ্গল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ডিসেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ড. টিমস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্লোবেক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনোভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ম্যাকস ড্রাগস ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মেডিমেট ল্যাবরেটরিজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মডার্ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মিসটিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ল্যাবরেটরিজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অরগ্যানিক হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অয়ের্স্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রিমিয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, প্রাইম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সীমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মমতাজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইউনাইটেড কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড, এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-১, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-২, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-৩।

পূর্ববর্তী নিবন্ধগুলশান থেকে বিলাসবহুল বিএমডব্লিউ গাড়ি আটক
পরবর্তী নিবন্ধমেয়র আরিফুলকে বরখাস্তের আদেশ স্থগিত