২১৩ এইচআইভি আক্রান্ত নারী জন্ম দিলেন সুস্থ সন্তান

পপুলার২৪নিউজ ডেস্ক:

এঁরা সকলেই এইচআইভি প্লাস ছিলেন। গর্ভস্থ সন্তানকে নিয়ে এই ২১৩ জন মায়ের মনেই ছিল হাজার দুশ্চিন্তা। ধরেই নিয়েছিলেন তাঁর থেকে সন্তানের শরীরেও ছড়িয়ে পড়বে এইচআইভি। কিন্তু তাঁদের সব দুশ্চিন্তার অবসান হল যখন কোলে এল এক্কেবারে সুস্থ, ফুটফুটে সন্তান। ছত্তিসগড়ের এক রাজ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ২০১৬-১৭ সালের রাজ্যের সব কটি সরকারি হাসপাতাল মিলিয়ে যে ২১৩ জন এইচআইভি প্লাস গর্ভস্থ মহিলা ছিলেন তাঁরা প্রত্যেকেই সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন।

ছত্তিসগড়ের রাজ্য স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর আর প্রসন্ন পিটিআই-কে দেওয়া একটি সাক্ষাত্কাররে জানিয়েছেন, ভারতের স্বাস্থ দপ্তর অঙ্গিকার নিয়েছে এইচআইভি প্লাস মহিলার গর্ভে বেড়ে ওঠা শিশুর শরীরে যাতে এই রোগ সংক্রমিত হতে না পারে তার সব রকম চেষ্টা করা হবে।

২০১৬-১৭ সালে ৩,৯৩,৪৭৫ জন গর্ভবতী মহিলার এইচআইভি পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে ২৩২ জন এইচআইভি প্লাস ছিলেন। রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে ২১৯ জন এইচআইভি প্লাস গর্ভস্থ মহিলার চিকিত্সাে করা হয়েছিল। ব্যবহৃত হয়েছিল মাল্টি-মেডিসিন পদ্ধতি। শিশুর জন্মের পর দেখা যায় ২১৯ জনের মধ্যে ২১৩ জন শিশুই এক্কেবারে সুস্থ। এইচআইভি থাবা বসাতে পারেনি নবজাতকের শরীরে।

পূর্ববর্তী নিবন্ধআমরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি :মাসুদ বিন সাঈদী
পরবর্তী নিবন্ধসাঈদীর আমৃত্যু কারাদণ্ডের সাজা বহাল