১৬৪ ব্যবসায়ী সিআইপি পুরস্কার পাচ্ছেন

পপুলার২৪নিউজ ডেস্ক:
রফতানিতে অবদান রাখায় ১৬৪ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি-রফতানি) নির্বাচিত করেছে সরকার। পণ্য রফতানিতে সিআইপি নির্বাচিত হয়েছেন ১২৫ জন।

এ ছাড়া ট্রেড ক্যাটাগরিতে এফবিসিসিআইয়ের ৩৯ জন পরিচালক সিআইপি নির্বাচিত হয়েছেন। গত সোমবার ২০১৩ সালের জন্য নির্বাচিত এ ১৬৪ ব্যবসায়ীর তালিকার গেজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে ১ ফেব্রুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। রফতানি করা পণ্যের মধ্যে রয়েছে কাঁচাপাট, চামড়া (ক্রাস্ট ও ফিনিশড্), চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, এগ্রোপ্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, হস্তশিল্পজাত দ্রব্য, ডিহাইড্রেটেড সল্টেড ও অন্যান্য মাছ, নিটওয়্যার, প্লাস্টিকজাত পণ্য, টেক্সটাইল (ফেব্রিক্স), বিবিধ। নির্বাচিত সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন।

সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন। এ ছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। ভ্রমণের ক্ষেত্রে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইনট্রোডাকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির কথায় সিইসি পদত্যাগ করবে না: আইনমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিএনপি ভুল রাজনীতির কারণে হতাশাগ্রস্ত: হানিফ