১৫০টি দেশে সাইবার হামলা, আক্রান্ত ২ লাখ কম্পিউটার

পপুলার২৪নিউজ ডেস্ক :
শুক্রবার বিশ্বের ৯৯টি দেশে ‘র‌্যানসমওয়্যার’ দ্বারা সাইবার হামলার পর রোববার আবারও বিশ্বের বিভিন্ন প্রান্তে সাইবার হামলা চালানো হয়েছে। এতে আক্রান্ত হয়েছে অন্তত: ২ লাখ কম্পিউটার। এছাড়া সোমবার আরো সাইবার হামলার আশঙ্কা করেছেন বিশেষজ্ঞরা। তথ্যসূত্র: ডেইলি সান, ডেইলি মেইল, এনবিসি।

ইউরোপোলের প্রধান রব ওয়েনরাইট জানান, শুক্রবার থেকে রোববার পর্যন্ত বিশ্বের ১৫০টি দেশে ২ লাখের মত কম্পিউটারে সাইবার হামলা চালানো হয়েছে। হামলার শিকার হওয়া কম্পিউটারগুলোর মধ্যে বেশিরভাগই বাণিজ্যিক প্রতিষ্ঠান ও কর্পোরেশনের। এই হামলায় ব্যবহৃত ‘র‌্যানসমওয়্যার’ স্বয়ংক্রিয়ভাবে অন্য ডিভাইসে ছড়িয়ে পড়তে সক্ষম।
তিনি আরো বলেন, আক্রান্ত কম্পিউটারের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আমরা আশঙ্কা করছি হামলাটি আরো বিস্তৃতভাবে ছড়িয়ে পড়তে পারে। সোমবার এর মাত্রা আরো বৃদ্ধি পাবে।
অন্যদিকে, বিশ্বের বিভিন্ন প্রান্তে চালানো এই সাইবার হামলায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি-এনএসএ’র অস্ত্র-সরঞ্জাম ব্যবহার করার অভিযোগ উঠেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এনএসএ’র অসর্তকতার কারণে হামলকারীরা এই সুযোগ পেয়েছে।
সাইবার বিশেষজ্ঞরা সাইবার হামলার ঝুঁকির মধ্যে রয়েছে এবং সাইবার হামলায় আক্রান্ত হতে পারে এমন দেশগুলোর মানচিত্র প্রকাশ করেছে। মানচিত্রে দেখা গিয়েছে, সাইবার হামলায় সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়া। তাইওয়ান রয়েছে দ্বিতীয় অবস্থানে। প্রথম টার্গেটেই আছে ইউরোপিয় দেশগুলো, আর যুক্তরাষ্ট্র সবচাইতে কমঝুঁকিতে আছে কারণ দেশটির বেশিরভাগ কোম্পানি এই হামলা প্রতিরোধ করতে সক্ষম।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন সার্ভিসের প্রধান মোস্তফা জব্বার বলেন, ‘৯৯টি দেশে সাইবার হামলার পরও উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে আমরা কোন সচেতনমূূলক বার্তা পাই নি।’ বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশ সুস্পষ্টভাবে সাইবার হামলার ঝুঁকিতে আছে। কারণ আমাদের প্রতিরোধ ব্যবস্থা খুবই দুর্বল।
রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ট্রেন্ডমাইক্রো বাংলাদেশ পরিবেশক কম্পিউটার সোর্স এর পক্ষ থেকে সাইবার হামলা সম্পর্কে সবাইকে সর্তক করে দেয়া হয়। এতে ডাবল ক্লিক করে ফাইল না খোলা, অপরিচিত বা লোভনীয় অফারের মেইল সরাসরি ডিলিট করা এবং কারও সঙ্গে পাসওয়ার্ড বিনিময় না করার বিষয়ে সচেতন থাকতে বলা হয়েছে।
উল্লেখ্য, শুক্রবার প্রথম সাইবার হামলার পর একটি ম্যালওয়্যার কম্পিউটার স্ক্রিন বার্তায় সাইটের নিয়ন্ত্রণ ফিরে পেতে বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণ দাবি করে।

পূর্ববর্তী নিবন্ধ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার ফল প্রকাশ
পরবর্তী নিবন্ধছাতকে লাফার্জের শ্রমিক ও সিন্ডিকেট ব্যবসায়ীদের মধ্যে উত্তেজনা