১২ কেজি স্বর্ণবারসহ দুই জাপানি নাগরিক আটক

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই জাপানি নাগরিকের কোমর থেকে এক কেজি ওজনের ১০টি ও ১০০ গ্রাম ওজনের ২০টি স্বর্ণের বারসহ (১২ কেজি) তাদের আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

আটকরা হলেন- টাকিও মিমুরা এবং শুইচি সাতোক। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল রাত সাড়ে ১২টার দিকে ওই দুই জাপানি নাগরিককে আটক করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের উপ-পরিচালক পায়েল পাশা জানান, এয়ার এশিয়া ফ্লাইটের একে-৭১ এ রাত ১২টার দিকে শাহজালালে অবতরণ করেন ওই দুই জাপানি নাগরিক। গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় তাদের শুল্ক গোয়েন্দা চালেঞ্জ করে। এ সময় তারা স্বর্ণ থাকার বিষয়টি অস্বীকার করেন।

এরপর কাস্টমস হাউজের ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের দেহ তল্লাশি করা হয়। এ সময় কোমরের ভেতরে বিশেষভাবে স্কচটেপে লুকানো এক কেজি ওজনের ১০টি ও ১০০ গ্রাম ওজনের ২০টি স্বর্ণের বার (১২ কেজি) পাওয়া যায়; যার বাজার মূল্য আনুমানিক প্রায় ৬ কোটি টাকা।

উল্লেখ্য, জাপানি নাগরিকের কাছে থেকে চোরাচালানের স্বর্ণ উদ্ধারের বিষয়টি বাংলাদেশে এবারই প্রথম। আটক স্বর্ণবারের মূল্য প্রায় ৬ কোটি টাকা। আটক স্বর্ণের বিষয়ে কাস্টমস আইনে ব্যবস্থা নেয়া হয়েছে এবং যাত্রীদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবরিশালে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
পরবর্তী নিবন্ধডেঙ্গুর প্রাদুর্ভাব জাতীয় দুর্যোগ নয়: স্বাস্থ্যমন্ত্রী