দলগুলো থেকে ২০ জনকে বাছাই অনুসন্ধান কমিটির

.পপুলার২৪নিউজ প্রতিবেদক:

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান কমিটি রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া নামগুলো নিয়ে আলোচনা করেছে। রাজনৈতিক দলের দেওয়া ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করেছেন অনুসন্ধান কমিটির সদস্যরা।
মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা জানান।
এর আগে ইসি গঠনের জন্য অনুসন্ধান কমিটির কাছে রাজনৈতিক দল নাম জমা দিয়েছে। মঙ্গলবার বিকেল চারটার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামগুলো ছয় সদস্যের অনুসন্ধান কমিটির কাছে দেওয়া হয়। কমিটির সদস্যরা এই নামগুলো যাচাই-বাছাই করতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ২৮টি রাজনৈতিক দল অনুসন্ধান কমিটির কাছে নাম দিয়েছে। প্রায় ১২৫টি নাম থেকে কমিটির সদস্যরা আলোচনা শেষে ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছেন। তবে রাজনৈতিক দলগুলোর জমা দেওয়া নামগুলো প্রকাশ করা হবে না বলেও জানান তিনি।

কোন দিক বিবেচনা করে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘সৎ, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের তালিকা করা হয়েছে। রাজনৈতিক দলের নামগুলোর মধ্যে সামঞ্জস্য রয়েছে। তবে রাজনৈতিক দলগুলোর নাম পবিত্র আমানত। তাই নামগুলো আমরা প্রকাশ করব না। কমিটির ছয়জন সদস্য আবার বসবেন। অনুসন্ধান কমিটির সদস্যরা নিজেদের অনেক নামও এখানে যুক্ত করতে পারবেন।’

উল্লেখ্য, রাজনৈতিক দলগুলোর দেওয়া নাম থেকেই যে পরবর্তী নির্বাচন কমিশন গঠন করতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির প্রস্তাবে যারা আছেন
পরবর্তী নিবন্ধসৌদি যুদ্ধজাহাজে হুথি বিদ্রোহীদের হামলা