হয়রানি বন্ধ চান সোনা ব্যবসায়ীরা

পপুলা২৪নিউজ ডেস্ক :

আজ বৃহস্পতিবার রাজধানীর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব দাবি জানায় বাজুস। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাজুসের নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান আমিনুল ইসলাম শাহীন। এ সময় বাজুসের সভাপতি গঙ্গা চরন মালাকার, সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালাসহ সংগঠনের নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা বলেন, ‘বৈধভাবে সোনা আমদানির প্রক্রিয়া বাংলাদেশে খুব জটিল, এটি সহজ করতে হবে। এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ নীতিমালা না হওয়া পর্যন্ত কোনো স্বর্ণ ব্যবসায়ীকে যাতে অযথা হয়রানি করা না হয়, সেটি নিশ্চিত করতে হবে।’

সোনার ব্যবসায়ীরা কী ধরনের হয়রানির শিকার হচ্ছেন—এমন প্রশ্নের জবাবে বাজুস নেতারা বলেন, পুরান ঢাকার তাঁতীবাজারে পোদ্দার শ্রেণির ব্যবসায়ীরা ক্রেতাদের কাছে কিনে সেটি রিসাইক্লিংয়ের (পুনরায় ব্যবহার) মাধ্যমে পাকা সোনা তৈরি করে ব্যবসায়ীদের কাছ বিক্রি করেন। এভাবে যুগের পর যুগ ধরে বাংলাদেশে সোনার ব্যবসা পরিচালিত হয়ে আসছে। সোনা কেনাবেচার এই প্রক্রিয়াকে অবৈধ বলে এখন ব্যবসায়ীদের হয়রানি করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্যাগজ রুলসের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা দেশে যে সোনা নিয়ে আসেন, সেটিতে কাস্টমস কর্তৃপক্ষ কোন ছাড়পত্র দেয় না। এর ফলে কোনো ব্যক্তি যখন সোনা বা অলংকার দোকানে বিক্রি করতে যান, তখন ব্যবসায়ীরা বাধ্য হয়েই কাগজপত্র ছাড়াই তা কিনতে বাধ্য হন। এ জন্য সোনা আমদানিতে শুল্ক হার সহনীয় করতে হবে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, বর্তমানে ব্যবসায়ী পর্যায়ে ১ ভরি সোনা আমদানিতে ৩ হাজার টাকা আমদানি শুল্ক ও ৪ শতাংশ অগ্রিম মূসক (মূল্য সংযোজন কর) দিতে হয়। এই আমদানি শুল্ক ৩ হাজার টাকা থেকে কমিয়ে ৫০০ টাকা এবং অন্যান্য মূসক ও শুল্ক সম্পূর্ণ তুলে দেওয়ার দাবি জানান ব্যবসায়ীরা।

পূর্ববর্তী নিবন্ধ‘ভারতের মতো অত প্রতিভা নেই বাংলাদেশে’
পরবর্তী নিবন্ধসাক্ষ্য দিতে এসে আবেগাপ্লুত মন্ত্রী, কেঁদে আকুল