হাওরে মাছ মড়কে চাষের পাঙ্গাস এখন মানুষের ভরসা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
হাওরের দেশি মাছ এখন কেউ খেতে চায় না। যার কারণে বাজার মন্দা। এখন বাজারে বইসা সময় খাটাই। আগে ২০ হাজার টাকার মাছ বিক্রি করতে পারতাম। এখন ১০ হাজার টাকারও মাছ বিক্রি হয়না। স্থানীয় বাজারে মাছ ব্যবসায় মন্দাভাব নিয়ে এভাবেই বলছিলেন সুনামগঞ্জের ছাতকের মাছের বড় বাজার গোবিন্দগঞ্জ বাজারের মাছ ব্যবসায়ী আব্দুল মতিন।
আব্দুল মতিন ২৫ বছরের মাছ ব্যবসার অভিজ্ঞতা থেকে জানান, বাজারে সবচেয়ে দামি ও চাহিদার মাছ হচ্ছে হাওরের দেশি মাছ। দাম যতই হোকনা কেন এই মাছই খেত পছন্দ করে হাওরবাসী।
তিন সপ্তাহ ধরে হাওরের দেশি মাছ ক্রেতা-বিক্রেতা-জেলের কাছে উপেক্ষিত। অনেক মৎস্যজীবীরাও মাছ ধরছে না। অনেকে ধরার চেষ্টা করেও হাওরের মাছ মরে যাওয়ায় কাঙ্খিত মাছ পাচ্ছেনা। তাছাড়া ক্রেতারাও দেশি মাছের বদলে এখন পুকুরে চাষের মাছের দিকে ঝুঁকেছেন।
জেলার দেখার হাওরসহ বিভিন্ন হাওরে গিয়ে দেখা যায়, মৎস্যজীবীরা আগের মতো মাছ ধরছেন না। বিচ্ছিন্নভাবে ১-২ জনকে মাছ ধরতে দেখা গেলেও বেশির ভাগ জেলেদেরলেদের নৌকা তীরে অলস পড়ে থাকতে দেখা গেছে।
সুনামগঞ্জ জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, ১৬ এপ্রিল জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরে মাছ মরতে শুরু করে। পরদিন থেকে জেলার প্রায় সবগুলো হাওরেই দেশি মাছের মড়ক লাগে। ওইদিন থেকেই প্রশাসন প্রতিটি এলাকায় হাওরের মাছ না খাওয়ার জন্য মাইকিং করে প্রচারণা চালায়। ১৯ এপ্রিল জেলা প্রশাসন হাওরে মাছ ধরার উপর এক সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করে। মাছের উদ্বেগজনক মহামারির বিষয়টি জাতীয় আলোচনায় চলে আসলে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ মরা মাছ জলজ জীববৈচিত্র্য ও পানি পরীক্ষা করতে ছুটে আসেন। ময়মনসিংহ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ মৎস্য গবেষণা ও নদী কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যা বিভাগ, আণবিক শক্তি কমিশন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও সর্বশেষ কুমিল্লা কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য অনুষদের প্রতিনিধি দল সুনামগঞ্জের হাওর পরিদর্শনে এসে পরীক্ষা-নিরীক্ষা করে। সবাই প্রাথমিক কারণ হিসেবে পচা ধান থেকে অ্যামোনিয়া গ্যাস বৃদ্ধি, অক্সিজেন ও পিএইস কমায় মাছের মৃত্যুর কারণ বলে উল্লেখ করে। রিপোর্টগুলোর নমুনা ২২ এপ্রিল সংগ্রহ করে আণবিক শক্তি কমিশনের দল। তারা নিজেদের পরীক্ষা ও অন্যান্য পরীক্ষার ফলাফল মিলিয়ে অ্যামোনিয়া বৃদ্ধি, অক্সিজেন ও পিএইস কমে আসার কথা জানিয়ে হাওরে ইউরোনিয়ামে মাছ মরার কোন কারণই নেই বলে জানায়। এই ফলাফলের প্রেক্ষিতে স্থানীয় প্রশাসন ২৫ এপ্রিল হাওরে মাছ ধরা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে।
জাউয়া বাজারে ১২০ টাকা কেজি দরে পাঙ্গাস মাছ কিনছিলেন রনশি গ্রামের রুনা বেগম। তিনি জানান, হাওরে ধান পচে পানি বিষাক্ত হয়ে মাছ মরা থেকে দেশি মাছ খাচ্ছেন না ভয়ে। তাই পাঙ্গাস মাছ কিনছেন।
সুনামগঞ্জ মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলায় প্রতি বছর হাওরাঞ্চল থেকে প্রায় ৮৯ হাজার ৮৬২ মেট্রিক টন মাছ উৎপাদন হয়। স্থানীয় ৫৪ টনে চাহিদা মিটিয়ে বাকি মাছ দেশের অন্যত্র বিক্রয় হয়।
জেলা মৎস্য কর্মকর্তা রঞ্জন কুমার দাস দেশি মাছের বাজার মন্দার বিষয়টি উল্লেখ করে বলেন, আমরা প্রতিটি উপজেলায় বলে দিয়েছি দেশি মাছ খেতে ও ধরতে কোন নিষেধাজ্ঞা নেই। তারপরও মানুষের মন থেকে ভীতি দূর হচ্ছে না।
পূর্ববর্তী নিবন্ধকিমকে বিষ প্রয়োগে হত্যার ষড়যন্ত্রে সিআইএ
পরবর্তী নিবন্ধবিএনপি-জামায়াত জোট চায় না বাংলাদেশ উন্নত হোক : আমু