হাওরে মাছ ও হাঁসের মৃত্যুর তদন্ত প্রতিবেদন প্রকাশ মে মাসে

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:হাওরে স্বাভাবিকের চেয়েও কম মাত্রায় ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে। হাওরে মাছ ও হাঁসের মৃত্যুর জন্য ইউরেনিয়াম নয়, অন্য কিছু দায়ী বলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে জানিয়েছে তদন্তকারি দল। পরমাণু শক্তি কেন্দ্রের পরীক্ষায় মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত হবে। ৫ মে’র মধ্যে রিপোর্ট পাবে বলে আশা করছে মন্ত্রণালয়।

হাওরে বন্যায় ফসল তলিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ১২শ’ মেট্রিক টন মাছ আর ৩ হাজার ৮শ’ হাঁসের মৃত্যু ভাবিয়ে তুলেছে সরকারকে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ২১ ও ২২ এপ্রিল পরমাণু শক্তি কমিশনের দুটি তদন্ত দল ক্ষতিগ্রস্ত হাওর এলাকায় যায়। মৃত মাছ, হাঁস, হাওরের পানি ও মাটিসহ বিভিন্ন নমুনা সংগ্রহ করে তদন্ত দল। একইসঙ্গে এসবে ইউরেনিয়ামের মাত্রা পরীক্ষা করে প্রাথমিক রিপোর্ট জানায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে।

হাওর থেকে সংগ্রহ করা মৃত হাঁস, মাছ ও পানি পরীক্ষা করা শুরু হয়েছে পরমাণু শক্তি কমিশনে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, .৫০ হলো তেজস্ক্রিয়তার  স্বাভাবিক মাত্রা যা কোন ক্ষতি করেনা, আর আমরা এখানে পাচ্ছি .০৩। দ্বিতীয়টিতে পেয়েছি .১৬ অর্থাৎ স্বাভাবিকের চেয়েও এখানে তেজস্ক্রিয়তার মাত্রা অনেক কম।

মন্ত্রী জানান, হাওরে ইউরেনিয়মের মাত্রায় অস্বাভাবিকতা পাননি বিজ্ঞানীরা।

হাওর থেকে সংগ্রহ করা মৃত মাছ, হাঁস, পানি ও মাটি পরীক্ষার প্রক্রিয়া শুরু হয়েছে পরমাণু শক্তি কমিশনে। মন্ত্রী জানিয়েছেন সংগ্রহকৃত মাছ, হাঁস ও পানি পরীক্ষার জন্য বিজ্ঞানীরা এগুলো ল্যাব টেস্টের জন্য পাঠিয়েছে।

পুনরায় এ ধরনের ঘটনা যেন না ঘটে সেজন্য সঠিক কারণ জানার পরই ব্যবস্থা নেয়া উচিৎ বলে মনে করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধসিলেটে শিক্ষাপ্রতিষ্ঠানে বোমা আতংক
পরবর্তী নিবন্ধপিরোজপুরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা