হাওরে মহা সংকটই নয় এটা জাতীয় দুর্যোগ- সুলতানা কামাল

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

 পাহাড়ি ঢল ও শিলাবৃষ্টিতে ফসলহানি শুধু একটি মহা সংকটই নয়, বরং এটি একটি জাতীয় দুর্যোগ বলেছেন তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এডভোকেট সুলতানা কামাল। তিনি বলেন, কেবল প্রাকৃতিক কারণেই নয় মানবসৃষ্ট দুর্নীতির কারনেই এই দুর্যোগের সৃষ্টি হয়েছে। আমরা যেমন হানাদারদের হাতে দেশ ছেড়ে দেইনি তেমনি দুর্নীতিবাজদের হাতে এই দেশকে ছেড়ে দিতে পারি না। মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হউক এটা আমরা চাই না, হাওর নিয়ে কোন রাজনীতি চলবে না, হাওরে বাঁধের কাজে যারা অনিয়ম দুর্নীতি করেছে তাদের কোন ছাড় দেয়া হবে না। মঙ্গলবার বিকাল ৪টায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা পরিষদ প্রাঙ্গন শনি হাওর পাড়ে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত এক কৃষক সমাবেশে তিনি এসব কথা বলেন।
সুলতানা কামাল বলেন, আমরা চাই দুর্নীতির কারণগুলো সঠিকভাবে চিহিৃত করা হোক। যাদের কারণে কৃষকরা এই মহাদুর্যোগের মুখোমুখি হয়েছেন তাদের বিরুদ্ধে অভিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।
সংগঠনের সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিযুষ রঞ্জন পুরকায়স্থ টিটুর পরিচালনায় এসময় বক্তব্য রাখেন, নিজেরা করি সংগঠনের প্রধান নির্বাহী খুশি কবির, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা, এএলআরডি-এর প্রধান নির্বাহী শামসুল হুদা, মানবাধিকারকর্মী এডভোকেট সুব্রত চৌধুরী, তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, তাহিরপুর উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি আলী মুর্তুজা, যুগ্ম সাধারন সম্পাদক শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আলমগীর খোকন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষক সানজব উস্তার, শাহীন রেজা, আব্দুল আহাদ, আব্দুল শহীদ, কৃষাণী অজুফা বেগম, শিক্ষক গোলাম সারোয়ার লিটন, সাংবাদিক আমিনুল ইসলাম, ব্যবসায়ী রতন গাঙ্গুলী, আলমাছ মিয়া প্রমুখ।
বক্তারা আগামী ফসলরক্ষা বাঁধ সংস্কারে তদারকির জন্য বাংলাদেশ সেনাবাহিনী সম্পৃক্ত করা, হাওর মন্ত্রণালয় স্থাপন করা, নদী খননসহ বিভিন্ন দাবি উত্তাপন করেন।

পূর্ববর্তী নিবন্ধবিচার বিভাগ নিরব দর্শক হয়ে থাকতে পারে না: প্রধান বিচারপতি
পরবর্তী নিবন্ধহাওরবাসীকে বাঁচাতে হাওরে মাটির বাঁধ নয় কনক্রিটের বাঁধ প্রয়োজন: আব্দুর রব