হাওরের অন্নদাতা কৃষক অন্নের খোঁজে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:
হাওরের কৃষকের গোলা, গোয়াল শূন্য। ঘরে ভাত নেই। পকেটে টাকা নেই। এলাকার মানুষের চোখের সামনে ছোট কাজ করতে পারবেনা চক্ষুলজ্জার ভয়ে। তাই দলে দলে এলাকা ছাড়ছে তারা। সপরিবারে অনেকে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে কাজের সন্ধানে বাড়ি ছাড়ছে। গত ১৫ দিন ধরে ফসলহারা কৃষকদের দলে দলে ছুটতে দেখা গেছে। বেঁচে থাকার একমাত্র ফসল হারিয়ে তারা অনিশ্চিত জীবনের পথে পা বাড়াচ্ছে। অনেক কৃষকের সন্তানের পড়ালেখাও বন্ধ হয়ে গেছে।
সুনামগঞ্জ পুরাতন বাসস্টেশনস্থ আল শামীম কাউন্টারে কর্মরত পঞ্চাশোর্ধ শ্রমিক মোজাফর আলী বলেন, কিতা খইতামরে বাবা, আজকু দুই সপ্তা ধরি শ শ মানুষ দেশ ছাইড়া যার। আউরের ধান নষ্ট অউয়ায় খানির অভাবে তারা দ্যাশ ছাড়ের। যাইবার সময় সবাই কাইন্দা কাইন্দ্যা যায়। (কি বলব বাবা, আজ দু’সপ্তাহ হলো শত শত মানুষ বাড়ি ছেড়ে যাচ্ছে। হাওরের ধান নষ্ট হওয়ায় খাবারের অভাবে তারা বাড়ি ছাড়ছে।)
সুনামগঞ্জের পুরাতন বাসস্টেশনে গিয়ে দেখা যায়, স্বল্পমূল্যের ঢাকাইয়া বাস কাউন্টার গুলোতে নানা বয়সের মানুষের ভিড়। নারীরা বাচ্চা-কাচ্চা নিয়ে কাউন্টারে বসে আছেন। পুরুষরা বাইরে পায়চারি করছে।
পিছনে কলেজ ব্যাগ। পরনে একটি ফুল শার্ট ও জিন্সপ্যান্ট পড়া এইচএসসি পড়ুয়া ছাত্র ইমরান আলী। তার বাড়ি দোয়ারাবাজার উপজেলার নতুনগাঁও। পাশেই তার বড় ভাই জায়েদ আলী ও দুই কিশোরী বোন। দুটি বড় বালতিতে দেখা গেল কয়েকটি হান্ডিবাসন। কোথায় যাচ্ছ, কেন যাচ্ছো জানতে চাইলে আমতা আমতা করে উত্তর দেয় ইমরান। বলে, ‘বুঝইন্যানি ভাই, কোয়াই যায়রাম, কিতার লায় যাইরাম’। (বুঝনা ভাই কই যাই, কেন যাই)। ইমরান জানালো তার প্রান্তিক চাষী পিতা বড় ভাই যায়েদ আলীকে নিয়ে দেখার হাওরে ৩ একর জমিতে বোরো লাগিয়েছিলেন। সুদে ঋণ নিয়েছিলেন বেশ কয়েক হাজার টাকা। সেই টাকার সুদ বাড়ছে। সম্পূর্ণ ফসল তলিয়ে যাওয়ায় সুদের ঋণ পরিশোধ করতে ও পরিবারের খাবারের সংস্থান এবং চার ভাই-বোন ঢাকায় যাওয়ার ভাড়ার জন্য একমাত্র গবাদি পশুটি জলের দামে বিক্রি করে দিয়েছে। গার্মেন্টসে কাজ করতে চার ভাই বোন বাড়ি থেকে বেরিয়েছে। তার ছোট বোন রেহানা বলে, ‘ভাই জীবনে বাড়ির বাইরে, সুনামগঞ্জেও আইছিনা। এখন ভাতের লাগি বাড়ি ছাইড়া যাইরাম বিদেশে। ঘরে মা বাপরে আর ফুরু ফুরু দুই ভাই বোনরে তইয়া আইছি’। (ভাই কখনো ঘরের বাইরে, সুনামগঞ্জেও আসিনি। এখন ভাতের জন্য বাড়ি ছেড়ে অন্যত্র যাচ্ছি। ঘরে মা বাবা আর ছোট দুই ভাই-বোনরে রেখে আসছি।) রেহানার বড় ভাই জায়েদ জানায়, ফসল চলে যাবার পর শেষ সম্বল গরু বিক্রি করে তারা সুদের দেনা ও ঢাকা যাওয়ার ভাড়া সংগ্রহ করেছে।
একই গাড়ির কাউন্টারের সামনে দাঁড়িয়ে আছেন সদর উপজেলার রব্বানী মিয়া (৫৫)। ৫ জন সঙ্গী নিয়ে রওয়ানা দিয়েছেন টাঙ্গাইলের উদ্দেশ্যে। সেখানে ৪০০ টাকা দৈনিক মজুরিতে কাজ করবেন। ওএমএস ডিলারের দোকান থেকে ১৫ টাকা কেজিতে ৫ কেজি চাল কিনে দিয়ে এসেছেন স্ত্রী ও ৫ সন্তানকে। তিনি বলেন, ‘সুনামগঞ্জের মানুষ বাইরে গিয়া ধান কাটব ইতা বিদেশিরা বিশ্বাস করেনা। তারা কয় আমরার ঘরো হকল সময় ভাত থাকে। কয় উত্তরের মানুষ আমরার দ্যাশো ধান কাটতে আইব স্বপ্ন দেখিনা’। রব্বানী নিজেও হিয়ালমারা হাওরে ৩ একর জমি ভাগে চাষ করেছিলেন। সারাজীবন ঘরের ভাত খাওয়া রব্বানী ফসল হারিয়ে এখন নিঃস্ব। এখন অন্নের খোঁজে বাড়ি ছাড়লেন।
এই কাউন্টারের বাইরে দেখা হয় বনগাঁও গ্রামের কানলার হাওরের কৃষক মুসলেম উদ্দিন ও সবিল মিয়ার সঙ্গে। এই দু’জন হাওরে এবছর ৫ একর জমি চাষ করেছিলেন। তারই পাশে দাঁড়িয়ে ছিলেন দরিয়াবাজার গ্রামের কৃষক আব্দুর রশিদ। তিনি এলাকার আরো তিনজন ফসলহারা কৃষক নিয়ে জীবনে প্রথম বারের মতো ধান কাটতে রওয়ানা দিয়েছেন কুমিল্লায়। তিনি জানান, অর্ধশত বছর ধরে অন্নদাতা হাওরে ভাগে ধান কাটতে আসতেন ফরিদপুর, টাঙ্গাইল, দিনাজপুর, বগুড়া, কুমিল্লা, নোয়াখালির লোকজন। এখন আর কেউ আসেনা। তারা সবাই এখন স্বনির্ভর ও প্রতিষ্ঠিত। ৫০ বছর আগে যারা স্বনির্ভর ছিল তারা এখন নিঃস্ব। এখন আমাদের ঘরে ভাত নেই, পরনের কাপড় নেই।
এভাবেই ফসলহারা কৃষক প্রতিদিন বাড়িঘর ছেড়ে সপরিবারে কাজের সন্ধানে ছুটতে দেখা গেছে। দেখার হাওর পাড়ের গ্রাম বাহাদুরপুরে গিয়ে দেখা যায়, ১০-১২ জন কৃষক সড়কের পাশে বসে গল্প-গুজব করছেন। কার কার ফসল নষ্ট হয়েছে জানতে চাইলে তারা সবাই সমস্বরে জানান, সবাই ফসল হারিয়েছেন। কারো ঘরেই ভাত নেই। সবাই প্রতিদিন সকালে উঠে চেষ্টা করেন সুনামগঞ্জ শহরে এসে ওএমএসের চাল কিনতে। লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে কেউ পান, কেউ পাননা।
কৃষক শাহ আলম বলেন, আমার কৃষি কাজের আয়ের উপরই ছেলে-মেয়ের পড়ালেখা চলে। এবছর ১৫ একর জমিতে চাষ করেছিলাম। সব জমি এক মাস আগেই তলিয়ে গেছে। তিনি বলেন, আমার একটি ছেলে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পড়ে। আরেক ছেলে সরকারি কলেজে অনার্স শেষ বর্ষে আছে। মেয়েও সরকারি কলেজে পড়ে। খাবারের চেয়ে এখন তাদের পড়ালেখার খরচ কিভাবে জোগাব সেই চিন্তায় আছি। শাহ আলম জানালেন, হাওরবাসী কখনো এমন দুঃসময়ে দাঁড়ায়নি।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে গত ২৫ এপ্রিল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা খামারাবাড়িস্থ কার্যালয়ের পরিচালককে পাঠানো প্রতিবেদনে জানানো হয়েছে, সুনামগঞ্জের হাওরে ৯০ ভাগ ফসলের ক্ষতি হয়েছে। কারণ হিসেবে অতিবৃষ্টি, পাহাড়ি ঢল, আগাম বন্যা ও বাঁধ ভাঙ্গার কথা বলা হয়েছে।
সূত্র জানায়, হাওরাঞ্চলে ২ লাখ ২৩ হাজার ৮৮২ হেক্টর জমিতে চাষ হয়েছিল। বাঁধ ভেঙে হাওরের ৯০ ভাগ ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত চাষী পরিবারের সংখ্যা প্রায় ২ লাখ ৭২ হাজার। এর মধ্যে দেড় লাখ পরিবার টানা তিন মাস ভিজিএফ সুবিধা পাবে
পূর্ববর্তী নিবন্ধপাগলা-রানীগঞ্জ সড়ক ২২ ফুট প্রশস্তকরণে একনেকে অনুমোদন
পরবর্তী নিবন্ধছাতকের চন্দ্রনাথ বালিকা বিদ্যালয়ের ৩ শিক্ষার্থীর স্বামী বিবেকানন্দ পুরস্কার লাভ