হাওরডুবিতে জলমহাল উন্মুক্তের দাবি অমান্য করে ইজারা দেওয়ার পায়তারা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওরডুবিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের বাঁচাতে জলমহাল উন্মুক্ত রাখার দাবি আমলে নিচ্ছে না কেউ-ই। বরঞ্চ নতুন নতুন জলমহাল ইজারার আওতায় আনার ক্যালেন্ডার করা হচ্ছে বলে দাবি করেছেন কৃষক নেতাসহ হাওরাঞ্চলের সমাজকর্মীরা।
সুনামগঞ্জের ফসল হারা কৃষকরা আগামী চৈত্র মাস পর্যন্ত খেয়ে বেঁচে থাকতে বিকল্প কর্মসংস্থান হিসাবে জলমহালগুলোতে মাছ ধরা উন্মুক্ত রাখার দাবি তুলেছেন। ক্ষতিগ্রস্ত হাওরবাসীর পক্ষে আন্দোলনকারীরাও এই দাবির পক্ষে নানা যুক্তি তুলে ধরছেন। হাওর বাঁচাও-সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতারাসহ সিপিবি-বাসদের উদ্যোগে জাতীয় হাওর কনভেনশনেও এবার হাওরাঞ্চলে জলমহাল উন্মুক্ত রাখার দাবি ওঠেছে। কিন্তু কোন দাবিই আমলে নেওয়া হচ্ছে না। গত সোমবার জলমহাল ইজারা প্রদানের বিজ্ঞপ্তি পত্রিকায় দেখে হাওরাঞ্চলের একাধিক কৃষক নেতা এ প্রতিবেদককে মুঠোফোনে বলেছেন, সামান্য টাকায় কিছু কিছু জলমহাল ইজারা দেওয়ার উদ্যোগ নিয়ে হাজার হাজার মানুষের জীবন-জীবিকার পথ রুদ্ধ করে দেওয়া হচ্ছে। এতে মুলত. ইজারাদাররাই লাভবান হচ্ছে।
জেলা প্রশাসনের রাজস্ব শাখার একজন কর্মচারী বললেন, সুনামগঞ্জের ৩৬-৩৭ টি জলমহাল ভরাট হওয়া, মামলা, উচ্চ মূল্য ইত্যাদি কারণে ইজারা হয় না। তবুও আইন রক্ষার জন্য দরপত্র বিজ্ঞপ্তি দিতে হয়। প্রকৃত পক্ষে এগুলো ইজারা হয় কমই।
জেলার জামালগঞ্জ উদীচী’র সাধারণ সম্পাদক আকবর হোসেন বলেন, জামালগঞ্জের পুটিয়া বিল রৌয়া বিল ও আমানীপুরের দাইড় ইজারা দিলে সরকার লাখ- সোয়া লাখ টাকা রাজস্ব পাবে। কিন্তু এগুলো ইজারা না হলে পাকনার হাওর পাড়ের আমানিপুর, কাদিরপুর, গজারিয়া, নিধিরপুর, বিষ্ণুপুর ও রাজেন্দ্রপুরসহ ১৫ টি গ্রামের  জেলে কৃষকরা মাছ ধরে জীবিকা নির্বাহ করতে পারবে।
কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় নেতা ধর্মপাশার বাদশাগঞ্জের বাসিন্দা খায়রুল বাশার ঠাকুর খান বলেন, ছোট খানির হাওর এবং বড় খানির হাওর ইজারা না হলে কমপক্ষে ২০ হাজার জেলে কৃষক মাছ ধরে জীবিকা নির্বাহ করতে পারবে। খুরমা নদী ইজারা না হলে কলাপাড়া, দৌলা, নওধার, মুকিমপুরসহ কয়েকটি গ্রামের ফসল ডুবিতে ক্ষতিগ্রস্ত জেলে কৃষকরা উপকৃত হবে। ধর্মপাশার বন্দের খালের খেও, সুতলিয়ার ফিসারী গ্রুপ, হিরাজানের খাল এগুলো আগে বন্দোবস্ত ছিল না। অনেকদিন মিছিল-সমাবেশ সংগ্রাম করে মানুষ এগুলো ইজারামুক্ত রেখেছে। এবার মানুষ আরো বেশি দুর্দশাগ্রস্ত, অথচ এবার এগুলো দরপত্র বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে ইজারা দেবার জন্য। এগুলো ইজারা দেওয়া হলে দু’একজন ইজারাদার লাভবান হবে। কিন্তু হাজার হাজার মানুষ সংকটে পড়বে। জগন্নাথপুরের সাতবিলা জলমহাল নিয়ে একই ধরনের মন্তব্য করেছেন হাওর পাড়ের জেলে কৃষকরা।
জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক অ্যাড. এনাম আহমদ বলেন, হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারী সহায়তা যথেষ্ট নয়। মাছ ধরে বিক্রি করা ছাড়া মানুষের বিকল্প কর্মসংস্থান নেই হাওরাঞ্চলে। এই অবস্থায় সিপিবি-বাসদ’র হাওর কনভেনশন থেকে হাওরের ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা করার জন্য আমরা যেসব দাবি তুলেছি, এর মধ্যে অন্যতম দাবি এবছর জলমহাল উন্মুক্ত রাখা। কিন্তু সেটি হচ্ছে না। ছোট-খাটো জলমহালগুলোও ইজারা দিয়ে দুর্দশাগ্রস্ত মানুষের জীবন-জীবিকার পথ রূদ্ধ করে দেওয়া হচ্ছে।
জেলা বিএনপি’র সহসভাপতি, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপি’র সভাপতি ফারুক আহমদ বলেন, জলমহাল উন্মুক্ত রাখলে কিছু জেলেরা উপকৃত হয়। কিন্তু কৃষকদের খুব বেশি উপকার হয় না। মাছ ধরার যন্ত্রপাতি-ই নেই কৃষকদের।
জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, ইজারা তালিকাভুক্ত জলমহাল সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী ইজারা প্রদান করতেই হবে।
প্রসঙ্গত. সুনামগঞ্জে ছোট-বড় জলমহাল রয়েছে ১০৪৩ টি। এর মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) হাওর ইনফাসস্ট্রাকচার লাইভলিহুড ইমপ্রোভমেন্ট প্রজেক্ট (হিলিফ)’র আওতায় ২৯৭ জলমহাল, হাওর ফ্লাড লাইভলিহুড ম্যানেজমেন্ট প্রজেক্ট (হিমলিফ)’র আওতায় ৪২ টি জলমহাল, উন্নয়ন স্কীমের আওতায় মন্ত্রণালয় থেকে ইজারা হয়েছে ৬০ টি জলমহাল । আদালতে মামলায় জড়িত রয়েছে ২৮ টি, ভরাট হওয়াসহ নানা কারণে ইজারা হয় না ১৯৮ টি। বাকী ৪১৮ টি জলমহালের মধ্যে ৪৪ টি মন্ত্রণালয় থেকে ইজারা প্রক্রিয়াধীন। ৭৪ টি জেলা প্রশাসন থেকে ইজারা প্রক্রিয়াধীন। ৩৫ টি জলমহালের দরপত্র এ মাসেই গ্রহণ করা হয়েছে। বাকীগুলো হয় ইজারা দেওয়া, না হয় প্রক্রিয়াধীন। ২০ একরের নিচের জলমহাল উপজেলা প্রশাসন এবং ২০ একরের উপরের হলে জেলা প্রশাসন এবং উন্নয়ন স্কীমের জলমহালগুলো মন্ত্রণালয় থেকে ইজারা দেওয়া হয়। গত বছর জলমহালগুলো ইজারা প্রদান করে ১৫ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। জেলায় ইজারা প্রদানের কর্তৃপক্ষ জেলা প্রশাসন এবং উপজেলায় উপজেলা প্রশাসন। জেলা ও উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির উপদেষ্টা সংসদ সদস্যগণ।

পূর্ববর্তী নিবন্ধ২ দিনব্যাপি বর্ধিতসভা ও প্রশিক্ষণ কর্মশালা করবে ছাত্রলীগ
পরবর্তী নিবন্ধযাত্রাবাড়ীতে লেগুনার ধাক্কায় বৃদ্ধের মৃত্যু