হঠাৎ ছন্দপতন, দিনটা হল না বাংলাদেশের

পপুলার২৪নিউজ ডেস্ক:
শততম টেস্টে শ্রীলংকার বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুভ সূচনা পেয়েছিল বাংলাদেশ। তবে শেষের দিকে এসে হঠাৎ ছন্দপতনে দিনটা নিজেদের করে রাখতে পারলো না টাইগাররা।

বৃহস্পতিবার দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২১৪ রান। সাকিব আল হাসান ১৮ এবং মুশফিকুর রহিম ২ রানে অপরাজিত আছেন।

এর আগে শ্রীলংকা তাদের প্রথম ইনিংসে দিনেশ চান্দিমালের ব্যাটিং দৃঢ়তায় ৩৩৮ রানে অলআউট হয়। চান্দিমাল ১৩৮ রান করেন।

বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ৩টি এবং মোস্তাফিজুর রহমান, শুভাশিস রয় ও সাকিব আল হাসান প্রত্যেকেই ২টি করে উইকেট লাভ করেন। এছাড়া তাইজুল ইসলাম ১টি উইকেট শিকার করেন।

বুধবার কলম্বোর পি সারা ওভাল স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলংকা। তবে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে লংকানরা।

প্রথম দিনের খেলা শেষে লংকানদের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৩৮ রান। উইকেটে ছিলেন চান্দিমাল ও রঙ্গনা হেরাথ।

বৃহস্পতিবার এই জুটি দ্বিতীয় দিনের খেলা শুরু করে। এদিন একপাশ আগলে রেখে নিজের অষ্টম সেঞ্চুরি তুলে নেন চান্দিমাল। শেষ দিকের ব্যাটসম্যানদের সঙ্গে নিয়ে ৩৩৮ রানের ভালো সংগ্রহ দাঁড় করান চান্দিমাল।

জবাব দিতে নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার শুভ সূচনা এনে দেন। তাদের জুটিতে আসে ৯৫ রান। চা বিরতির ঠিক আগ মুহূর্তে ৪৯ রান করে আউট হন তামিম।

তবে প্রথমবার আম্পায়ার আলিমদার তামিমকে নট আউট ঘোষণা করেছিলেন। হেরাথ রিভিউ নিয়ে সফল হন। তামিমকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন লংকান অধিনায়ক।

তামিম ফিফটি করতে না পারলেও সৌম্য সরকার লংকানদের বিপক্ষে টানা তৃতীয় ফিফটি তুলে নেন। তবে ফিফটি করার পর তার ইনিংস বড় করতে পারেননি সৌম্য। ৬৩ রান করে সান্ডাকানের বলে বোল্ড হন এ বামহাতি ব্যাটসম্যান।

সৌম্যর বিদায়ের পর দলের হাল ধরেন ইমরুল কায়েস এবং সাব্বির রহমান। তারা ৬২ রানের জুটি গড়েন। ২ উইকেটে তখন বাংলাদেশের স্কোরবোর্ডে জ্বল জ্বল করছিল ১৯২ রান। এরপর সান্ডাকানের এক ওভারেই ছন্দপতন শুরু হয়।

ওই ওভারে ৩৪ রান করা ইমরুল কায়েস সান্ডাকানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। পরের বলেই ০ রান করে আউট হন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা তাইজুল ইসলাম।

পরের ওভারেই দারুণ ব্যাট করা সাব্বির রহমান সুরঙ্গা লাকমালের বলে ধনঞ্জয় সিলভার হাতে ক্যাচ দেন। সাব্বির ৪২ রান করেন। শেষ বেলায় এসে এই ৩ উইকেট না পড়লে শুক্রবার তৃতীয় দিনে চালকের আসনে থেকেই শুরু করতে পারতো বাংলাদেশ।

শ্রীলংকার প্রথম ইনিংসের চেয়ে আরও ১২৪ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। শততম টেস্টকে স্মরণীয় করে রাখতে হলে অবশ্যই সাকিব ও মুশফিককে ভালো একটা জুটি উপহার দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ ফেসবুকের কাছে আলাদা ডেস্কের দাবি জানাবে
পরবর্তী নিবন্ধবিশ্বব্যাপী নতুন উপসর্গ জঙ্গিবাদ: প্রধানমন্ত্রী