স্থূলতার কারণে যেসব মারাত্মক রোগ দেখা দেয়

পপুলার২৪নিউজ ডেস্ক:
পেটে বেশি চর্বি হওয়া মানেই হচ্ছে শরীরে রোগের ছড়াছড়ি। রোগের জননী ডায়াবেটিস হবেই। আরও হবে উচ্চ রক্তচাপ, বাড়বে রক্তে চর্বি। বাড়বে হৃদরোগ। বেশি মাত্রার ওজন কঠিন ও জটিল রোগ হতে সাহায্য করে। দেহের ওজন বাড়া মানেই রোগ।

বিজ্ঞানীরা জনান, এজন্য মানুষের বয়স ও উচ্চতা অুযায়ী যতটুকু ওজন দরকার, তার চেয়ে তিন কেজি বেশি হলেই ডায়াবেটিস হওয়ার আশংকা ২৫-৩০ ভাগ বেড়ে যায়। রক্তচাপ বাড়ার ফলে হৃদরোগ হওয়ার আশংকা শতকরা ৪০ ভাগ বেড়ে যায়।

মাত্র এক কেজি ওজন বাড়ালে অস্তিসন্ধিগুলোতে আর্থাইটিস হওয়ার ঝুঁকি শতকরা ১০ ভাগ বাড়ে। এ ধরনের গবেষণা আরও হচ্ছে। পেট মোটা আর অতিরিক্ত ওজন মানেই অসুস্থতার লক্ষণ।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, কেউ যদি ছয় থেকে আট শতাংশ ওজন কমাতে পারে, তাহলে তার উচ্চ রক্তচাপ থাকলে কমে যাবে। রক্তে কলস্টেরল কমে যাবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসবে। ওষুধ কম মাত্রায় গ্রহণ করতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। আর্থ্রাইটিস ব্যথা হ্রাস পায়। ওজন ধীরে ধীরে কমান। দৈহিক শ্রম দিন। খাবার গ্রহণে সতর্ক হোন। জীবনের সঙ্গে মানিয়ে চলতে শিখুন। লিফটে না উঠে সিঁড়ি দিয়ে উঠুন। প্রতি সপ্তাহে নয়, প্রতি মাসের পরিকল্পনা নিয়ে ওজন কমান। তাড়াহুড়া নয়। প্রতি মাসে কমপক্ষে দুই কেজি ওজন কমান। ছয় মাসে কমপক্ষে সাত থেকে দশ শতাংশ ওজন কমানোর লক্ষ্য স্থির করুন। কম সময়ে বেশি ওজন কমানো ঠিক নয়। এতে হিতে বিপরীত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরে বন্দুকযুদ্ধ দুই ভারতীয় সেনাসহ নিহত ৬
পরবর্তী নিবন্ধপ্রধান তথ্য কর্মকর্তা পদে প্রথমবারের মতো নারী