সোনালী ব্যাংকের ইতিহাসে সর্বোচ্চ মুনাফা: এমডি আতাউর রহমান প্রধান

নিজস্ব প্রতিবেদক: করোনার মধ্যেও রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ মুনাফা অর্জন করেছে সোনালী ব্যাংক। পাশাপাশি ব্যাংকটির ইতিহাসে সর্বোচ্চ মুনাফা করেছে। ব্যাংকটি ২০২০ বিদায়ী বছরের ২ হাজার ১৭৫ কোটি টাকা পরিচালন মুনাফা অর্জন করেছে যা ২০১৯ সালে ছিল ১ হাজার ৭১০ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় মুনাফায় বেড়েছে ৪৬৫ কোটি টাকা। মুনাফার এই প্রবৃদ্ধির হার ২৭ দশমিক ১৯ শতাংশ সোনালী ব্যাংকের সিইও এন্ড ব্যাস্থাপনা পরিচালক (এমডি) মোঃ আতাউর রহমান প্রধানের নেতৃত্বে এই অসমান্য অর্জন করেছে। এছাড়া উল্লেখ্য সোনালী ব্যাংকের বর্তমান আমানত ১ লাখ ২৫ হাজার ৩৫৬ কোটি টাকা যা গত ২০১৯ সালের তুলনায় ৯ হাজার ৪৭৭ কোটি টাকা বেশি। বর্তমানে মুনাফার পাশাপাশি আমানতের দিক দিয়েও সোনালী ব্যাংক শীর্ষে। এ প্রতিবেদকের সাথে আলাপকালে এসব কথা বলেন, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আতাউর রহমান প্রধান।
তিনি বলেন, করোনার মধ্যেও আমাদের ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। জাতীয় অর্থনীতিতে গতি থাকলে বরাবরের মতোই ব্যাংকের মুনাফা হবে। তাই শিল্পখাতকে বাঁচাতে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। ব্যাংকের কর্মকর্তাদের উজ্জীবিত করে গ্রাহক সেবার মান বৃদ্ধি করে জাতীয় অর্থনীতি চাঙ্গা রাখা সম্ভব বলে মনে করেন দেশ বরেণ্য এই ব্যাংকার।
তিনি বলেন, ইন্টারনেট ব্যাংকিং সেবার দিকে আমরা জোর দিচ্ছি। পাশাপাশি আমরা এজেন্ট ব্যাংকিং সেবার মান উন্নয়নেও কাজ করে যাচ্ছি।
তিনি আরও বলেন, দেশের অর্থনীতি পুনরুজ্জীবিত করতে সোনালী ব্যাংকের ১১ হাজার কর্মকর্তা কর্মচারীরা নিরলস কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বড় এ ব্যাংকটি জাতীয় অর্থনীতিতে বাংলাদেশের জন্মলগ্ন থেকেই অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
সোনালী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান এ ব্যাংকে যোগদানের আগে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকে সাফল্যের সঙ্গে তিন বছর দায়িত্ব পালন করেছেন। অনলাইন ব্যাংকিং সেবার ক্ষেত্রে রূপালী ব্যাংককে তিনি অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সোনালী ব্যাংকে এসেও তিনি নানা সংস্কারমূলক কাজ শুরু করে যাচ্ছেন।
এমডি বলেন, সোনালী ব্যাংকে ২ হাজার কর্মকর্তা কর্মচারী করোনায় আকান্ত হয়েছে। ইতি মধ্যে ১৬ জন মারা গেছেন। বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখতে প্রধানমন্ত্রী বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এরই অংশ হিসেবে দেশের বিভিন্ন খাতে ক্ষতি কাটিয়ে উঠতে আর্থিক প্রণোদনা দিয়েছেন। এই ক্রান্তিকালেও সোনালী ব্যাংকের দেশব্যাপি ১ হাজার ২২৪টি দেশের বাহিরে আরও ২টি শাখাসহ মোট ১ হাজার ২২৬ শাখার মাধ্যমে জরুরী ব্যাংকিং সেবা চালু রাখা হয়েছে। জাতীয় স্বার্থকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে দেশের অর্থনীতিকে পুনরুজ্জিবীত করার লক্ষে সরকার ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনার প্যাকেজ বাস্তবায়ন সোনালী ব্যাংক কাজ করেছে।
এমডি আরো বলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা প্রতিকুল পরিবেশের মধ্যেও নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে। যুগান্তকারী ও সময়োপযোগী বিভিন্ন সিদ্ধান্ত পর্ষদ সভায় ইতোমধ্যে গৃহীত হয়েছে। প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত আর্থিক প্রণোদনা টাকার ঋণ দেওয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ বীমানকে ১ হাজার কোটি টাকার প্রণোদনা দিয়েছি।
তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকও একটি গাইডলাইন দিয়েছে সেগুলো ফলো করে আমরা পদক্ষেপ নিচ্ছি।
সোনালী ব্যাংকের এমডি আরও বলেন, সরকারও সব ধরনের সহায়তা দিচ্ছে। বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ভাতা সোনালী ব্যাংকের মাধ্যমে দেওয়া হচ্ছে। এ অর্থ আমাদের আর্থিক প্রক্রিয়াকে সচল রাখছে। আগের বছরের তুলনায় গতবছর রেমিটেন্সও বৃদ্ধি পেয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধসূচক বাড়লেও কমেছে লেনদেন
পরবর্তী নিবন্ধউপজেলা চেয়ারম্যানকে বাদ দিয়ে ইউএনও কীভাবে সভাপতি হন : হাইকোর্ট