সুন্দরবনের আগুন পুরোপুরি নেভেনি

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনে নাংলি টহল ফাঁড়ি এলাকায় লাগা আগুন পুরোপুরি নেভেনি। তবে ফায়ার লাইনের মাঝের জায়গায় লাগা আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে বন বিভাগ ও ফায়ার সার্ভিস।

আগুন যাতে নতুন করে আর ছড়াতে না পারে সে জন্য নাংলি টহল ফাঁড়ির মাদ্রাসার ছিলা এলাকার প্রায় পৌনে পাঁচ একর এলাকা জুড়ে ফায়ার লাইন (অগভীর নালা) কাটা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম আজ শনিবার সকালে বলেন, গতকাল শুক্রবার সকালে বনের ওই এলাকায় ধোঁয়ার কুণ্ডলী দেখে বনকর্মীদের পাশাপাশি স্থানীয় কয়েক শ মানুষ কলস-বালতি নিয়ে আগুন নেভানোর কাজে অংশ নেন। গতকাল দুপুর থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। আগুন এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। নতুন করে আর কোনো এলাকায় আগুন ছড়িয়ে পড়ার কোনো সম্ভাবনা নেই।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (ডিএডি) মাসুদুর রহমান সরদার বলেন, আগুন নিয়ন্ত্রণে গতকাল শুক্রবার দুপুর থেকে বাগেরহাট সদর, মোরেলগঞ্জ ও শরণখোলার তিনটি ইউনিট কাজ করছে। গত বছরের অভিজ্ঞতা থেকে এবার বন বিভাগ স্থানীয়দের নিয়ে প্রথম থেকেই ফায়ার লাইন তৈরি করতে শুরু করে। প্রায় চার দশমিক সাত একর এলাকা জুড়ে ফায়ার লাইন কাটা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা পানি দিয়ে ফায়ার লাইন ভিজিয়ে দিয়েছে।

মাসুদুর রহমান সরদার আরও বলেন, এখনো বিক্ষিপ্তভাবে ফায়ার লাইনের ভেতর ধোঁয়া রয়েছে। সেটি পুরোপুরিভাবে নেভানোর কাজ চলছে।

বন বিভাগ জানায়, গতকাল শুক্রবার সকালে ধানসাগর স্টেশনের ‘নাংলি টহল ফাঁড়ি’র মাদ্রাসার ছিলা এলাকায় ধোঁয়ার কুণ্ডুলী দেখা যায়। এর আগে গত বছরের ২৭ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনভুক্ত নাংলী ক্যাম্প-সংলগ্ন পচাকোড়ালিয়া, টেংরা ও তুলাতুলী বিলের মিঠা পানির মাছ আহরণ ও জাল পাতার স্থানগুলো পরিষ্কার করতে দুর্বৃত্তরা অন্তত চার থেকে পাঁচ দফায় পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ করে।

পূর্ববর্তী নিবন্ধভাস্কর্য অপসারণে প্রতিবাদকারী ১৪০ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধকলকাতায় সম্মানিত হচ্ছেন রাজ্জাক