সুনামগঞ্জে ব্যবসায়ীরা কয়েন নিয়ে বিপাকে

 

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে ব্যবসায়ীরা বস্তা ভর্তি এক, দুই ও পাঁচ টাকার কয়েন নিয়ে চরম বিপাকে পড়েছেন। ব্যাংকগুলোর কর্মকর্তারা কয়েন গ্রহন করছেন না। ফলে ব্যবসায়িদের তীলে তীলে জমা পড়া কয়েন এখন বস্তাজাতে পরিণত হয়েছে।
ছাতকের গোবিন্দগঞ্জ ও জাউয়াবাজারের একাধিক ব্যবসায়িদের সাথে আলাপ কালে জানা যায়, দীর্ঘ দিন ধরে ১,২ ও ৫টাকার কয়েক অনেকের কাছে লক্ষাধিক টাকার কয়েন দোকানে জমা পড়ে রয়েছে। ক্যাশ ভর্তি হয়ে এখন এগুলো বস্তাজাত করে রেখেছেন। ব্যবসায়িরা তাদের ব্যবসার মূল ধনও এখন হারাতে বসেছেন। ব্যবসা ক্ষেত্রে কয়েন জমা হয়ে পড়ায় অনেকটাই হুমকির সম্মুখিন ব্যবসায়িরা।
গোবিন্দগঞ্জের দেশ বন্ধু বেকারির পরিচালক নাজমুল হোসেন বাচ্ছু বলেন, প্রতিদিন তার ব্যবসায়ি প্রতিষ্ঠানে কয়েন জমা পড়ে প্রায় ৫হাজার টাকার। গ্রাম্য দোকানগুলোতে বেকারির পণ্য বিক্রির পর ব্যবসায়িরা অন্যান্য টাকার সাথে কয়েন দিয়ে দেয়। এতে ওইসব কয়েন স্থানীয় গোবিন্দগঞ্জের একাধিক ব্যাংকে জমা দিতে গেলে তারা জমা নিতে পারবেন না বলে ফিরিয়ে দেন। শুধু ডাচবাংলা ব্যাংকে একবার তার কিছু কয়েন নিয়ে ছিলেন। ব্যাংক কর্মকর্তা এসব কয়েন না নেয়ায় কয়েক মাসে তার ঘরে জমা পড়েছে প্রায় অর্ধ লক্ষ টাকার কয়েন। তিনি বলেন, ব্যাংক কর্তৃপক্ষ যদি এসব কয়েন না নেন তাহলে কিছু দিনের মধ্যে ব্যবসার মূলধন হারিয়ে দোকান গুটিয়ে বাড়িতে যাওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না। বিসমিল্লাহ বেকারির পরিচালক আব্দুশ শহিদ ও সোহানা ডিপার্টমেন্টাল ষ্টোরের সানোয়ার হোসেন জানান, কোন ব্যাংকই তাদের কয়েন গ্রহন করছে না। ফলে জমা পড়তে পড়তে কয়েন এখন তারা বস্তাজাত করে রেখেছেন। এভাবে আর কিছুদিন অতিবাহিত হলে ব্যবসার মূলধন হারাতে হবে। রহমতুন নেছা মার্কেটের বন্ধন প্যাকেজিং এন্ড ভেরাইটিজ স্টোরের পরিচালক আব্দুস সত্তার শিপন বলেন, তার ব্যবসায়ি প্রতিষ্ঠানে কয়েন আছে প্রায় ২০হাজার টাকার। হক ব্রাদার্সের সমুজ আলীরও এমন অভিযোগ। তিনি বলেন, বিভিন্ন কোম্পানীর ডিলারদের কয়েন দিলে তারা নিতে অপারগতা প্রকাশ করে জানিয়ে দেয় এসব কয়েন ব্যাংকে জমা নেয় না। তাই তারাও নিতে পারবেন না। বুরাইয়া রেষ্টুরেন্টের তোফায়েল আহমদসহ অনেকেই জানিয়েছেন, গ্রামে-গঞ্জে মানুষের কাছে এমন গুজব ছড়িয়ে দেয়া হয়েছে যে, ১, ২টাকার কয়েন ব্যাংক নিচ্ছে না, তাই অচিরেই এগুলো বন্ধ হতে পারে। এমন সংবাদে গ্রাম-গঞ্জের ব্যবসায়ি থেকে শুরু করে প্রত্যেক বাড়িতে জমাকৃত কয়েনগুলো বন্ধে অতঙ্কে বাজারে ছড়িয়ে দেয়া হয়েছে। সচেতনদের ধারণা এ কারণেই বাজারের প্রত্যেক ব্যবসায়ি প্রতিষ্ঠানে জমা পড়েছে কয়েক লক্ষ টাকার কয়েন। বিশিষ্ট ব্যবসায়ি গিয়াস উদ্দিন তালুকদার জানিয়েছেন, ব্যবসায়িদের কাছে জমাকৃত অসংখ্য কয়েন জেলার সবগুলো ব্যাংকে গ্রহণ করা প্রয়োজন।
ডাচ বাংলা ব্যাংক গোবিন্দগঞ্জ শাখার সহকারি ম্যানেজার সঞ্জিত কুমার বলেন, সরকারি ভাবে এগুলো কয়েন বন্ধ হয়নি। তারা মাঝে মধ্যে গ্রাহকদের কাছ থেকে কয়েন গ্রহণ করে থাকেন। এখন ব্যাংকে প্রচুর পরিমানের কয়েন জমা রয়েছে। এগুলো গ্রাহকরা নিচ্ছে না। ফলে তারাও রিতিমত হিমশিম খেতে হচ্ছে।
ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক গোবিন্দগঞ্জ শাখার ম্যানেজার মকসুদ ইবনে মোস্তফা বলেন, ব্যবসায়িদের কাছ থেকে প্রায় সময় কয়েন নিয়ে থাকেন কিন্তু গ্রাহক বা কোন ব্যবসায়িরা এসব কয়েন নিতে রাজি হয়না। অনেক ব্যবসায়িরা এক সাথে অনেকগুলো কয়েন নিয়ে আসেন কিন্তু তাৎক্ষনিক এগুলো হিসেব করে রাখা সম্ভব হয়নি। ইতোমধ্যে ব্যাংকে অনেকগুলো কয়েন জমা পড়েছে। এগুলো গ্রাহকদের কাছে বিতরণের পর আস্তে আস্তে আরো কয়েন নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিবেশীদের ভারতের উপহার
পরবর্তী নিবন্ধআল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড -এ ‘ইনভেস্টমেন্ট প্রোপোজাল অ্যাপ্রেইজাল’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত