সুনামগঞ্জে বোরো ফসলহানির পর  এবার রোপা আমন তলিয়ে যাচ্ছে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

চৈত্র মাসে হাওর রক্ষা বাঁধ ভেঙ্গে সুনামগঞ্জের ৯০ভাগ বোরো ফসল তলিয়ে গিয়ে সবুজ ধান পঁচে নষ্ট হয়। ফসলহানির পর জেলা জুড়ে মানুষের বাঁচার হাহাকার শুরু হয়। বোরো ফসলহানির পর এবার পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিপাতের কারণে জেলার রোপা আমন তলিয়ে যাচ্ছে। এতে কৃষকরা কৃষি ও শেষ ভরসা রোপা আমন নিয়ে হুমকির মুখে পড়েছে। জেলার ছাতক, সুনামগঞ্জ সদর, দক্ষিণ সুনামগঞ্জ, বিশ্বম্ভরপুর, জগন্নাথপুর, তাহিরপুর ও দোয়ারাবাজার উপজেলার ৬হাজার ৫৬০হেক্টর রোপা আমন জমি ও ৬৫০ হেক্টর বীজ তলা সম্পূর্ণ তলিয়ে গেছে। বিভিন্ন নদীর পানি বৃদ্ধি ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় এখনই ক্ষয়-ক্ষতি নিরুপণ করা সম্ভব হচ্ছে না বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়। তবে স্থানীয় কৃষকদের দাবি গত চার দিনে উজান থেকে নেমে আসা পানি ও বৃষ্টির কারণে পানিতে তলিয়ে যাওয়া রোপা আমন ও বীজ তলার পরিমাণ আরো অনেকগুণ বেশী হবে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে জেলায় রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬১ হাজার ৬৯৬ হেক্টর। বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৮৪৭ হেক্টর। ইতোমধ্যে জেলার বিভিন্ন উপজেলায় ২৬ হাজার ৭২১ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছিল।
বিশ্বম্ভরপুর উপজেলার বাদাঘাট (দ.) ইউনিয়নের শক্তিয়ারখলা গ্রামের কৃষক রফিক আহমেদ বলেন, গত বোরো মৌসুমে ১৫ কেদার জমিতে ধান চাষ করেও এক কেদার জমির ধানও ঘরে আনতে পারিনি। এবার ৮ কেদার  আমন জমিতে ধান রোপণ করার মাত্র একদিন পর সব পানিতে তলিয়ে গেছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. জাহেদুল হক বলেন, নদীর পানি বৃদ্ধি হওয়ায় জেলার নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে বলে খবর পাওয়া গেছে। দ্রুত পানি জমি ও বীজতলা থেকে সরে গেলে কোন ক্ষতি হবে না। তবে পানির স্থায়িত্ব বেশী হলে ও ধানের উপর পলি মাটি ভরাট হয়ে গেলে ক্ষতি হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধ২৬ আগস্ট পর্যন্ত ঢাকা-দোহা রুটের সব ফ্লাইট বাতিল
পরবর্তী নিবন্ধবন্যা পরিস্থিতি সামাল দিতে সরকারের কার্যকর উদ্যোগ নেই:খালেদা জিয়া