সুনামগঞ্জে বোরো চাষের লক্ষ্যমাত্রা ২ লাখ ১৫ হাজার ৬১৫ হেক্টর

নুর উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জের বোরো ফসলী জমিতে চলতি বোরো মৌসুমের চাষাবাদ শুরু হয়েছে। এবার বোরো ফসলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ১৫ হাজার ৬১৫ হেক্টর। গত বছরের চেয়ে চলতি বোরো মৌসুমে জেলার কিছু হাওর ছাড়া অধিকাংশ হাওরের পানি সময়মত নিস্কাষিত হচ্ছে। এতে গত বছরের মত এই বছরও চাষাবাদের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন হবে বলে আশাবাদী জেলা কৃষি বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড।
আগামী সপ্তাহ থেকে পুরোদমে চাষাবাদ শুরু হবে বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বশির আহমদ সরকার। তিনি জানান, লক্ষ্যমাত্রা অনুযায়ী ইতোমধ্যে ১০ হাজার ৬০০ হেক্টর বোরো বীজতলা তৈরি করা হয়েছে। এবার জেলার হাওরগুলোতে বিআর-২৮, ২৯, ৫৮ বিভিন্ন জাতের হাইব্রিড ও স্থানীয় দেশী জাতের ধানের বীজতলা তৈরা হয়েছে। তাহিরপুরসহ কিছু এলাকায় স্থানীয় জাতের ধানের চাষাবাদ শুরু হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় ছোট-বড় ১৫৪টি হাওরে বোরো ধানের আবাদ হয়। গত বছর মোট ২ লাখ ২২ হাজার ৭১৯ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল। গত বছর ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৩ লাখ ২১ হাজার ৭৯২ মেট্রিক টন। কিন্তু উৎপাদন হয়েছিল ১৪ লাখ মে. টনেরও বেশী।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ পওর শাখা-১ এর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া বলেন, জেলায় গত বছর লক্ষ্যমাত্রা অনুযায়ী হাওরের বোরো ধান চাষাবাদ হয়েছিল। হাওরের বোরো ফসল রক্ষায় প্রায় ৮০০ কিলোমিটার নতুন বাঁধসহ মোট ১৪৯০ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে ভোটযুদ্ধে লড়বেন ৩২ প্রার্থী
পরবর্তী নিবন্ধবিএনপি’র মনোনয়ন বঞ্চিত মিলনের সমর্থকরা রাজপথে