সুনামগঞ্জে বিএনপির কার্যক্রম চলে ছাত্রদলের নেতৃত্বে

নুর উদ্দিন, ছাতক ( সুনামগঞ্জ):

উৎসবমুখর পরিবেশে সুনামগঞ্জ জেলা ছাত্রদলের সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৩ সালে অপারেশন ক্লিনহার্টের সময়। ১ জনকে আহ্বায়ক, ১৬ জনকে যুগ্ম আহ্বায়ক এবং একই উপজেলার ৩ জনকে সদস্য করে কেন্দ্র থেকে ছাত্রদলের কমিটি দেওয়া হয়েছিল। কমিটি শুরু থেকেই বিভক্ত হয়ে এখন পর্যন্ত কর্মসূচি চালাচ্ছে। এই কমিটির আহ্বায়ক ও বেশ কয়েকজন যুগ্ম আহ্বায়কসহ শীর্ষ নেতারা গত বছর জেলা বিএনপিতে চলে গেলেও তারা দায়িত্ব ছাড়েননি। বরং এখন বিএনপি ও ছাত্রদলের যৌথ নেতৃত্ব দিচ্ছেন তারা। কাউন্সিল না হওয়ায় উপজেলাগুলোতেও এখন ছাত্রদলের নেতারা বিএনপির নেতৃত্ব দিচ্ছেন। যারা এখনও নেতৃত্বে আছেন তাদের অনেকে বিবাহিত ও অছাত্র। ফলে ছাত্রদলের প্রকৃত ছাত্রনেতাদের মধ্যে হতাশা বিরাজ করছে। ছাত্রদলের সাবেক নেতারা জানিয়েছেন সুনামগঞ্জে ছাত্রদলে এখন ‘বন্ধ্যাত্ব’ চলছে। নিয়মিত কাউন্সিল না হওয়ায় নতুন নেতৃত্ব বেরিয়ে আসছেনা।
জানা যায়, ২০০৩ সালে এটিএম হেলালকে সভাপতি ও নূরুল ইসলাম নূরুলকে সাধারণ সম্পাদক করে কাউন্সিলের মাধ্যমে জেলা কমিটি গঠিত হয়েছিল। এই কমিটি বিভিন্ন উপজেলাসহ সাংগঠনিক বিভিন্ন ইউনিট গঠন করে দেয়। এ কমিটির অনুমোদিত সাংগঠনিক ইউনিট কমিটিগুলো এখনও দায়িত্ব পালন করছে। যার বেশিরভাগই এখন বিএনপি’র রাজনীতিতে যুক্ত। ২০১০ সালে কেন্দ্র থেকে নূরুল ইসলাম নূরুলকে আহ্বায়ক ও আমিনুর রশিদ আমিনসহ ১০ জনকে যুগ্ম আহ্বায়ক ও ৩ জনকে সদস্য করে আহ্বায়ক কমিটির অনুমোদন দেওয়া হয়। ৬ মাস পরে আরো ৬ জন যুগ্ম আহ্বায়কের পদ বাড়ানো হয়। এই কমিটি শুরু থেকেই বিভক্ত কর্মসূচি পালন করছে। বিভক্ত কর্মসূচি পালন করতে গিয়ে একাধিকবার জেলা শহরসহ বিভিন্ন উপজেলায়ও হাঙ্গামা ও মামলায় নিজেদের মধ্যে জড়িয়েছে সংগঠনের নেতাকর্মীরা। এই কমিটি কোন উপজেলা ও কলেজে কমিটি দিতে পারেনি। সুনামগঞ্জ সরকারি কলেজ, সদর উপজেলা ও সুনামগঞ্জ পৌর ছাত্রদলের কমিটি সাংগঠনিক ইউনিট কমিটি আহ্বায়কের নেতৃত্বাধীন অংশ অনুমোদন দিলেও আমিনুর রশিদ আমিন, সৈয়দ শফিক ও ইকবাল হোসেনের নেতৃত্বাধীন পক্ষ এখনও ওই কমিটিকে অনুমোদন দেয়নি।
জানা যায়, ২০১৬ সালের মে মাসে কেন্দ্র থেকে জেলা বিএনপি’র ৫১ সদস্যবিশিষ্ট কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। এই কমিটিতে জেলা ছাত্রদলের আহ্বায়ক নূরুল ইসলাম নূরুলকে সাধারণ সম্পাদক, যুগ্ম আহ্বায়ক বাকের আহমদকে দফতর সম্পাদক, যুগ্ম আহ্বায়ক মঈন খান ময়নাকে প্রচার সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আমিনুর রশিদ আমিন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। জেলা ছাত্রদলের আহ্বায়ক জেলা বিএনপি সাধারণ সম্পাদক মনোনীত হওয়ার পরও এখনও তিনি ছাত্রদলের আহ্বায়কের দায়িত্ব পালন করছেন। তার বলয়ের নেতারা তার নির্দেশেই কর্মসূচি পালন করছেন।
এছাড়াও ২০০২ সালে জগন্নাথপুর উপজেলা ছাত্রদলের কমিটি গঠিত হয়েছিল। এই কমিটি এখনও বহাল। এই কমিটির সভাপতি রাজু আহমদ গত ১৫ বছর ধরে যুক্তরাজ্যে বসবাস করছেন। সাধারণ সম্পাদক এখন জগন্নাথপুর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক। বিশ্বম্ভরপুর উপজেলা ছাত্রদলের সভাপতি নজরুল ইসলাম এখন উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক। তাহিরপুর উপজেলা বিএনপির সভাপতি মেহেদী হাসান উজ্জ্বল এখন তাহিরপুর থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছে। এভাবে অন্যান্য সাংগঠনিক ইউনিটগুলোরও একই অবস্থা। অভিযোগ রয়েছে ২০১০ সালে কেন্দ্র থেকে ঘোষিত কমিটি দ্বন্দ্ব-কোন্দলের কারণে কোনও উপজেলাতেই কাউন্সিল করতে পারেনি। ফলে সাংগঠনিক ইউনিটগুলোও গঠন করতে পারেনি। এখন তারা মূল দলে দায়িত্ব পেলেও ছাত্রদলের পদ আঁকড়ে ধরে আছেন। ছাত্রদলের ‘বন্ধ্যাত্ব’ ঘোচাতে সাধারণ কর্মীরা অবিলম্বে এই কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন। সাবেক ছাত্রনেতারা বলছেন সুনামগঞ্জে ছাত্রদলের নেতারা যে ব্যর্থ তারা নিজেরাই প্রমাণ দিয়েছেন। কারণ ২০০৩ সালের পর তারা আর কাউন্সিল করতে পারেননি।
জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ইকবাল হোসেন বলেন, ছাত্রদলের আহ্বায়কসহ কয়েকজন যুগ্ম আহ্বায়ক বিএনপিতে বড় পদে চলে গেছেন। গঠনতন্ত্র অনুযায়ী তারা আর এই পদে নেই। কিন্তু বাস্তবতা দেখে মনে হচ্ছে তারা এখনও দল চালাচ্ছেন। তবে ছাত্রদলে গতি ফিরিয়ে আনতে অবশ্যই নতুন কমিটি দিতে হবে। না হলে রাজপথে কর্মসূচি চালানোর জন্য ছাত্রদেরকে পাওয়া যাবেনা। এতে দলের বিরাট ক্ষতি হবে।
সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব বলেন, আমরা জেলা বিএনপি’র বর্তমান সাধারণ সম্পাদক এবং আমাদের জেলা ছাত্রদলের আহ্বায়ক নূরুল ইসলাম নূরুলের নির্দেশেই কর্মসূচি পালন করছি। তবে দেশের রাজনৈতিক পরিস্থিতি ভালো না থাকায় আমরা আপাতত কমিটি গঠনের দিকে নেই। আমরা এখন রাজপথে আন্দোলনের জন্য প্রস্তুত হচ্ছি। নতুন কমিটিতে ছাত্রনেতৃত্ব বেরিয়ে না আসলে আন্দোলন জমবেনা বলে স্বীকার করেন এই নেতা।
জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক নাদির আহমদ বলেন, সুনামগঞ্জ জেলা ছাত্রদলে এখন বন্ধ্যাত্ব চলছে। নতুন নেতৃত্ব বেরিয়ে আসছেনা। নেতারা এখন ছাত্রদলের নেতৃত্ব থেকে যৌথভাবে বিএনপিরও নেতৃত্ব দিচ্ছেন। এতে ছাত্রদলের প্রকৃত কর্মীরা বঞ্চিত হচ্ছে। তিনি বলেন, ২০০৩ সালের পর যারা ছাত্রদলের নেতৃত্বে এসেছেন তারা ব্যর্থ। কারণ ওই কমিটিগুলো পদ আঁকড়ে ধরে ছাত্রদলকে বিকশিত করেনি। তিনি বলেন, দায়িত্বে থেকে অন্যকে দায়িত্ব দিয়ে সংগঠনকে গতিশীল করার নামই প্রকৃত নেতৃত্ব।
জেলা ছাত্রদলের আহ্বায়ক নূরুল ইসলাম নূরুলের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করলেও তিনি ফোন ধরেননি।
জেলা বিএনপির সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন বলেন, আমরা কেন্দ্রকে সুনামগঞ্জ জেলায় ছাত্রদলের এই বন্ধ্যাত্ব দূর করতে জানিয়েছি। ছাত্রদলের আহ্বায়ক বিএনপির সেক্রেটারি মনোনীত হবার পরই আমরা সংশ্লিষ্টদের অবগত করেছি। যাতে রাজপথে আন্দোলন-সংগ্রামে নিয়মিত কর্মসূচি চালানোর জন্য ছাত্রদলের নতুন কমিটি গঠন করে দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধ‘শাড়ি পরতে না পারা নারীদের লজ্জিত হওয়া উচিত’
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে খরস্রোতা ৩০টি নদী ভরাটে বিপাকে হাওরের মানুষ