সুনামগঞ্জের শাল্লায় বাঁধের গোড়ার মাটি দিয়ে বাঁধ

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জের শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নের ফয়েজুল্লাপুর এলাকার হাওরের কয়েকটি ফসলরক্ষা বাঁধের কাজে নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। বাঁধগুলোতে সংশ্লিষ্ট পিআইসিগুলো মনগড়া কাজ করছে। গোড়া থেকে মাটি কেটে বাঁধে ফেলছে। এতে সামান্য বৃষ্টি হলেই বাঁধ ধসে গর্তে এসে পড়বে বাঁধের মাটি। তাছাড়া পিআইসিগুলো এখনও প্রকল্প এলাকায় কোনও সাইনবোর্ড টাঙায়নি। ফলে এলাকার সচেতন মানুষও বাঁধ সম্পর্কে তেমন কিছু জানতে পারছেনা।
সরেজমিনে দেখা যায়, ফয়েজুল্লাপুর এলাকায় ৪টি বাঁধের কাজ চলছে। জনসাধারণের জ্ঞাতার্থে বাঁধ এলাকায় কোনো সাইনবোর্ড সাঁটানো নেই। বাঁধের কাজে কোনোরূপ নীতিমালা না মেনে কাজ করছেন পিআইসিগণ। প্রতিটি বাঁধের গোড়া থেকেই মাটি কাটা হচ্ছে। যা বাঁধের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। নির্মিত বাঁধের কোনো কোনো স্থানে ফাটল দেখা যাচ্ছে। সামান্য বৃষ্টি হলেই বাঁধের মাটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে জানান কৃষকরা।
কৃষক আবু ছুমা বলেন, বাঁধের পাশে কোনো সাইনবোর্ড দেওয়া হয়নি। তাছাড়া বাঁধ নির্মাণ কাজে তারা (পিআইসি) মাটি শক্ত করার জন্য দুরমুজও ব্যবহার করেনি। সাবেক মেম্বার ও কৃষক রওশন আলী বলেন, প্রকল্প এলাকায় সাইনবোর্ড না থাকায় আমরা কোনোকিছুই জানতে পারিনা। বাঁধের দৈর্ঘ্য, প্রস্থ ও প্রাক্কলন সম্পর্কে জানার কোনও সুযোগ নেই আমাদের। কৃষক আমীর হামজা বলেন, এখানে কিভাবে কাজ হচ্ছে তা আমরা জানিনা। সাইনবোর্ড থাকলে আমরা জানতে পারতাম।
কৃষকরা জানান, এলাকার বাঁধের কাজে কোনোরূপ দুরমুজ করেনি এবং সুন্দরভাবে ড্রেসিং করেনি। বৃষ্টি হলে ও কুশিয়ারার পানি বাড়লে তা ভেঙে যেতে পারে বলে জানান এলাকার সাধারণ মানুষ।
কৃষক কুতুব আলী বলেন, পিআইসি লালচাঁন মেম্বার ও সেক্রেটারি জগবন্ধু দাস নিজেদের স্বার্থের জন্য আমার বাড়ির উপর দিয়ে বাঁধ নির্মাণের চেষ্টা করছে। আমি এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগও করছি। তারপরও মেম্বার লালচাঁন ও জগবন্ধু দাস মাটি কেটে আমার বাড়ির অতিনিকটে এসে গেছে। কয়েকদিনের মধ্যেই আমার বাড়িতে লেগে যাবে। তিনি আরো বলেন, সংশ্লিষ্ট এসও’র নির্দেশ মোতাবেক বাঁধ দিলে আমার বাড়িটি রক্ষা হবে। তিনি বলেন, পিআইসির লোকজন লালচাঁন মেম্বারের আত্মীয়ের জমি রক্ষার জন্য আমার বাড়ি দিয়ে বাঁধের কাজ করছে। আরেক অভিযোগকারী আঙ্গুর মিয়া বলেন, প্রথমদিকে এসও আমার বাড়ির পূর্ব দিকে বাঁধের মাপ নেয়। কিন্তু পিআইসি রমুজ আলী ওই দিকে বাঁধ না দিয়ে আমার বাড়ির পশ্চিম দিকে বাঁধ দিচ্ছে। তারা আমার একটি বসতি ঘরের বেড়ায় মাটি ফেলছে। এ ব্যাপারে ২নং পিআইসি’র সভাপতি লালচাঁন মেম্বারের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, আমি খুব চাপে আছি। আর এসও আমারে কোনো কাগজ ও সাইনবোর্ড কিছুই দেয়না। আমি খালি ঘুঙ্গিয়ারগাঁও যাই আর আই। কুতুব আলীর অভিযোগের বিষয়টি তিনি অস্বীকার করেন।
পিআইসি’র সেক্রেটারি জগবন্ধু দাস বলেন, আমরা ৬ ফুট মাটি ফেলে এক্সেভেটর দিয়া চাপ দিচ্ছি। আমরা ইস্টিমিট পাইনি। আমরা এসও’র কথায় কাজ করছি বলে তিনি জানান। ১নং পিআইসি’র সভাপতি রমুজ আলী ও সেক্রেটারি জরু মিয়া বলেন, আমরা যেভাবে ইস্টিমিট পাইছি। সেভাবেই কাজ করতাছি।

পূর্ববর্তী নিবন্ধইন্টারনেটের গতি স্বাভাবিক রাখতে নতুন নির্দেশনা
পরবর্তী নিবন্ধটাঙ্গাইলে আলোচিত রূপা হত্যা মামলার রায় আজ