সুইস ব্যাংকে অর্থপাচার বেড়ে ৫,৫৬০ কোটি

 পপুলার২৪নিউজ ডেস্ক:

১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশ থেকে গত বছর সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে পাচার হয়েছে পাঁচ হাজার ৫৬০ কোটি টাকা, যা ১৩০ কোটি জনসংখ্যার দেশ ভারত থেকে পাচার হওয়া অর্থের প্রায় সমান। পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের মতো দেশগুলো থেকে পাচার হওয়া অর্থের পরিমাণ বাংলাদেশের তুলনায় নস্যি। এক বছরের ব্যবধানে বাংলাদেশ থেকে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে ৯৩৩ কোটি ৩৩ লাখ টাকা বেশি পাচার হয়েছে। এই হিসাব ইঙ্গিত করে যে বাংলাদেশ থেকে সুইস ব্যাংকগুলোতে যে হারে অর্থপাচার বাড়ছে, তাতে আগামী বছরই ভারতকে টপকে দক্ষিণ এশিয়ার শীর্ষ অর্থপাচারকারী দেশের তকমা মিলবে বাংলাদেশের। অর্থপাচার প্রতিরোধে সরকারের সব সংস্থার হাঁকডাকের মধ্যেই এই বিপুল পরিমাণ অর্থপাচারের ঘটনা ঘটছে।

গতকাল বৃহস্পতিবার সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক ‘সুইস ন্যাশনাল ব্যাংক’ দেশটির ব্যাংকগুলোর ২০১৬ সালের সামগ্রিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ‘ব্যাংকস ইন সুইজারল্যান্ড, ২০১৬’ শিরোনামে ওই প্রতিবেদনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের পক্ষ থেকে কী পরিমাণ অর্থ ওই দেশের ব্যাংকগুলোতে রাখা হয়েছে, এর বিশদ তথ্য রয়েছে। তাতে বাংলাদেশ থেকে অর্থপাচারের এসব তথ্যের উল্লেখ রয়েছে।

নগদ অর্থের পাশাপাশি সোনাসহ অন্যান্য মূল্যবান ধাতুও সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে রাখে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা। পাচার হওয়া অর্থের হিসাবে ওই সব ধাতুর মূল্য যোগ করা হয়নি।

তবে বাংলাদেশ ব্যাংক বলছে, সুইস ন্যাশনাল ব্যাংকের প্রতিবেদনে বাংলাদেশিদের নামে যে পরিমাণ অর্থ দেখানো হচ্ছে, তার পুরোটাই পাচার নয়। দেশটিতে অনেক বাংলাদেশি বৈধভাবে আয় করছে। তারাও তাদের টাকা সুইজারল্যান্ডের ব্যাংকেই রাখছে।

সুইস ন্যাশনাল ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে বাংলাদেশিদের পক্ষ থেকে ৬৬ কোটি ১৯ লাখ ৬১ হাজার সুইস ফ্রাংক জমা হয়েছে। বর্তমানে এক সুইস ফ্রাংক বাংলাদেশের ৮৪ টাকার সমান। ফলে ২০১৬ সালে বাংলাদেশ থেকে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে পাচার হওয়া অর্থের পরিমাণ পাঁচ হাজার ৫৬০ কোটি ৪৭ লাখ ২৪ হাজার টাকা। ২০১৫ সালে এর পরিমাণ ছিল চার হাজার ৬২৭ কোটি ১৪ লাখ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে বাংলাদেশ থেকে সুইজারল্যান্ডে পাচার বেড়েছে ৯৩৩ কোটি ৩৩ লাখ ২৪ হাজার টাকা।

প্রতিবেদনটি বিশ্লেষণ করে দেখা যায়, বাংলাদেশে যখন রাজনৈতিক অনিশ্চয়তা বাড়ে, তখন দেশ থেকে অর্থপাচারও বেড়ে যায়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রথম বছর, গত জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে বাংলাদেশ থেকে অর্থপাচার অনেক বেড়ে গেছে।

সুইস ব্যাংকের তথ্য মতে, ২০১৪ সালে বাংলাদেশ থেকে সুইস ব্যাংকে পাচার হয়েছে চার হাজার ২৫১ কোটি টাকা। আগের বছর এর পরিমাণ ছিল তিন হাজার ১২৩ কোটি টাকা। এ ছাড়া ২০১২ সালে এক হাজার ৯২২ কোটি, ২০১১ সালে এক হাজার ২৭৯ কোটি, ২০১০ সালে এক হাজার ৯৭৯ কোটি, ২০০৯ সালে এক হাজার ২৫২ কোটি, ২০০৮ সালে ৮৯৮ কোটি ও ২০০৭ সালে দুই হাজার ৪১ কোটি টাকা পাচার হয়েছে।

বাংলাদেশ থেকে যখন অর্থপাচার বাড়ছে, তখন প্রতিবেশী ভারত থেকে সুইস ব্যাংকে অর্থপাচার এক বছরেই অর্ধেকে নেমে এসেছে। ২০১৫ সালে ভারতীয়দের সুইস ব্যাংকে থাকা অর্থের পরিমাণ ছিল ১০ হাজার ১৩৬ কোটি টাকা। ২০১৬ সালে তা নেমে এসেছে পাঁচ হাজার ৫৮৪ কোটিতে। ভারত সরকার সুইজারল্যান্ডের সঙ্গে গত বছর চুক্তি স্বাক্ষর করেছে, যার আওতায় ভারতীয় নাগরিকদের কেউ সুইস ব্যাংকে অর্থ রাখলে তার তথ্য পাবে ভারত। তবে ওই অর্থের মালিকের বিরুদ্ধে ভারত সরকারের কর ফাঁকি বা অন্য কোনো আর্থিক অনিয়মের অভিযোগ থাকতে হবে। ভারত সরকার সুইজারল্যান্ডের সঙ্গে এই চুক্তি করার পর ভারতের নাগরিকরা নিজ দেশের সরকারের কাছে পাচারকারী হিসেবে চিহ্নিত হওয়ার ভয়ে পাচার কমিয়ে দিয়েছে।

সুইস ব্যাংকগুলো আমানতকারীদের গোপনীয়তা রক্ষায় অনমনীয় ছিল। এ কারণেই বিশ্বের ব্যবসায়ী ও অর্থপাচারকারীরা তাদের অবৈধ আয় সুইস ব্যাংকগুলোতে জমাত। তবে বৈশ্বিকভাবে প্রবল চাপের মুখে সুইজারল্যান্ড অনমনীয় অবস্থান থেকে সামান্য সরেছে।

বাংলাদেশ থেকে অর্থপাচার যখন বাড়ছে, তখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ পাকিস্তান থেকেও সুইস ব্যাংকে অর্থপাচার কমেছে। ২০১৫ সালে পাকিস্তান থেকে পাচার হয়েছে এক হাজার ২৪১ কোটি টাকা। ২০১৬ সালে তা কমে নেমেছে এক হাজার ১৬৫ কোটি টাকায়। নেপাল থেকেও সুইস ব্যাংকে পাচার হওয়া অর্থের পরিমাণ ২০১৫ সালের দুই হাজার ৬৪১ কোটি টাকা থেকে কমে ২০১৬ সালে দুই হাজার ৬০৯ কোটিতে নেমেছে। তবে শ্রীলঙ্কা থেকে এক বছরের ব্যবধানে পাচার হওয়া অর্থের পরিমাণ বিপুল মাত্রায় বেড়েছে। ২০১৫ সালে শ্রীলঙ্কা থেকে পাচার হয়েছে ৬৫২ কোটি টাকা, ২০১৬ সালে তা বেড়ে হয়েছে দুই হাজার ৫৬৫ কোটি টাকা।

ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা বলছেন, রাজনৈতিক অনিশ্চয়তা দূর করে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা সম্ভব না হলে শুধু আইন করে অর্থপাচার প্রতিরোধ করা সম্ভব হবে না। এ ছাড়া বিভিন্ন দেশ সুইজারল্যান্ডের সঙ্গে চুক্তি করে নিজ দেশের আমানতকারীদের তথ্য চাওয়ার উদ্যোগ নেওয়ার ফলে ওই সব দেশ থেকে পাচার কমেছে। বাংলাদেশও একই উদ্যোগ নিতে পারে।

পূর্ববর্তী নিবন্ধগো রক্ষকরা ফের পিটিয়ে মারল এক মুসলিমকে
পরবর্তী নিবন্ধসৌদি আরবে সাধারণ ক্ষমার মেয়াদ বাড়ল ৩০ দিন