সীমান্তে সংঘর্ষের পর পাক-ভারত চরম উত্তেজনা

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারতীয় পাঁচ সেনাসদস্যকে শুক্রবার হত্যা ও সেনাবাহিনীর নিরাপত্তা চৌকি গুড়িয়ে দেয়ার দাবি করেছে পাকিস্তান সেনাবাহিনী। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে স্কুল ভ্যানে ভারতীয় সেনাবাহিনীর হামলার প্রতিশোধে ওই হামলা চালানোর দাবি করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর অান্তঃসংযোগ দফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে ভারতীয় সেনাবাহিনীর নিরাপত্তা চৌকি লক্ষ্য করে হামলার একটি ভিডিও জুড়ে দিয়ে লিখেছেন, পাঁচ সেনাসদস্য নিহত ও আরো অনেকে আহত হয়েছে।

তিনি বলেন, নির্দোষ বেসামরিক মানুষের সঙ্গে ভারতীয় সন্ত্রাসবাদের জবাব সব সময় দেবে পাকিস্তান।

পাক সেনাবাহিনীর এই কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে টাট্টা পানি গ্রামের কাছে ভারতীয় সেনাবাহিনীর নিরাপত্তা চৌকি ধ্বংস করা হয়েছে। পাকিস্তান নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের বাট্টাল সেক্টরের কাছে স্কুল ভ্যানে ভারতীয় সেনাবাহিনীর হামলায় চালক নিহত হন।

হালিমা শাহিন নামে সরকারি ডিগ্রি কলেজের শিক্ষার্থী ওই ভ্যানে ছিলেন। তিনি বলেন, গুলিতে ভ্রানের চালক শরফরাজ আহমদ ঘটনাস্থলেই মারা গেলেও শিক্ষার্থীরা অক্ষত ছিলেন।

পাকিস্তানি স্কুল ভ্যানে এমন এক সময় হামলার ঘটনা ঘটলো যার কয়েকদিন আগেই ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সাঞ্জুয়ান সামরিক ঘাঁটিতে জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই মোহাম্মদের সদস্যদের হামলায় ১০ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সদস্য রয়েছে।

ভ্যানে ভারতীয় সেনাবাহিনীর হামলার পর পাকিস্তানে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত জে. পি সিংকে তলব করেছে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে ভারতীয় এই কূটনীতিকের কাছে কাশ্মিরে স্কুল ভ্যানে হামলার প্রতিবাদ জানানো হয়।

শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি স্কুল ভ্যানে ভারতীয় সেনাবাহিনীর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, এ ধরনের উসকানিমূলক ও অনৈতিক কর্মকাণ্ড ভারতের প্রকৃত চেহারা তুলে ধরেছে। নিষ্পাপ স্কুল শিশুদের ওপর হামলা চালিয়ে জেনেভা কনভনশনের লঙ্ঘন অব্যাহত রেখেছে ভারত।

স্কুল ভ্যানে ভারতীয় সেনাবাহিনীর এই হামলার জবাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিষয়টি আমলে নেয়ার আহ্বান জানিয়েছে পাকিস্তান। পাক সেনাবাহিনীর আন্তঃসংযোগ দফতর বলছে, সীমান্ত রেখা জুড়ে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ভারতীয় অনৈতিক ও অপেশাদারি আচরণ অব্যাহত রয়েছে। বাট্টাল সেক্টরে স্কুল শিশুদের ভ্যানে হামলা চালিয়ে ভারতীয় সেনাবাহিনী জেনেভা কনভেনশন ও যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে ভারত।

পাক-ভারত সীমান্তে প্রতিনিয়ত গোলাগুলির ঘটনা ঘটলেও স্কুলগামী শিশুদের ভ্যানে হামলা বিরল ঘটনা।

সূত্র : খালিজ টাইমস।

পূর্ববর্তী নিবন্ধফ্লোরিডায় স্কুলে বন্দুক হামলা: স্বীকারোক্তি দিয়েছে ক্রুজ
পরবর্তী নিবন্ধরাজধানীর মধ্যবাড্ডায় ভেঙে পড়েছে ইউলুপের বিম