সিটি করপোরেশনের উন্নয়ন ক্রমান্বয়ে দৃশ্যমান হচ্ছে: আনিসুল হক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেছেন, সিটি করপোরেশনের উন্নয়ন ক্রমান্বয়ে দৃশ্যমান হচ্ছে। প্রতি মাসেই বদলে যাবে ঢাকা।

তিনি বলেন, ঢাকাকে বসবাসের উপযোগী করে গড়ে তুলতে বিগত দুই বছর ধরে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। পাশে থেকে সহযোগিতা করলে ভিন্ন ঢাকা দেখতে পাবেন।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে বিভিন্ন গণমাধ্যম ব্যক্তিত্বের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

মতবিনিময় সভায় দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজসহ বিভিন্ন গণমাধ্যমের শীর্ষ ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে মেয়র বিগত দুই বছরে উত্তর সিটি কর্পোরেশন গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের বর্ণনা তুলে ধরেন।

আনিসুল হক বলেন, অনেকে ঢাকাকে বসবাসের অযোগ্য বলেন, কিন্তু এটা সঠিক নয়। ঢাকা একটি ভিন্ন ধরনের শহর। এক সময় জীবনমানে নিচের দিক থেকে প্রথম সারিতে ছিল, এখন একটু উন্নতি হয়েছে।

মেয়র বলেন, দুই বছরে ৪৫০টির মতো বাড়ি, ২ হাজার ৭৬৭টি অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে এবং ৩ লাখ ৩০ হাজার বর্গফুট সড়ক উদ্ধার করা হয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এক লাখ ৭৫ হাজার অবৈধ ব্যানার-ফেস্টুন সরানো হয়েছে।

তিনি বলেন, এসব ব্যানার-ফেস্টুন সরানো ছিল চ্যালেঞ্জের বিষয়। কারণ ব্যানারগুলো ছিল বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নামে। ব্যানার-ফেস্টুন লাগানোর দায়ে কয়েকজনের বিরুদ্ধে মামলাও হয়েছে। এখন শহরে আগের চেয়ে অনেক কম ব্যানার দেখা যায়।

কারওয়ানবাজার থেকে কাঁচাবাজার সরিয়ে নেয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘কারওয়ান বাজার ৫০ বছরের বিষফোঁড়া’। এটা সরিয়ে নিতে গত এক বছর ধরে আলোচনা চলছে। কারওয়ান বাজারের ৭০ ভাগ এলাকা খালি হয়ে যাবে।

মেয়র বলেন, রাজাবাজারে একটি পাঠাগার করা হয়েছে। মিরপুরের শাহআলী এলাকায় আরেকটি পাঠাগার করা হবে।

মতবিনিময় সভায় ইকবাল সোবহান চৌধুরী মেয়রকে উদ্দেশ্য করে বলেন, আগামী নির্বাচনকে ঘিরে নগরীতে যেকোন রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলায় মেয়র হিসেবে আপনাকে প্রস্তুতি নিতে হবে। তিনি বলেন, ‘আপনি এগিয়ে যান, যেকোন প্রয়োজনে মিডিয়া আপনার পাশে সহযোগিতামূলক মনোভাব নিয়ে থাকবে। ’

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ডিএনসিসি মেয়রকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনার পেছনে দুটি শক্তি রয়েছে, আপনি এগিয়ে যান। ’ এ সময় তিনি নিজের এলাকা লালমাটিয়ার উন্নয়নের দিকে নজর দেয়ার আহবান জানান।

মনজুরুল আহসান বুলবুল বলেন, উত্তর সিটি কর্পোরেশন এলাকায় অবকাঠামোগত উন্নয়ন হলেও সংস্কৃতিগত তেমন উন্নয়ন হচ্ছে না। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি সংস্কৃতি, নতুন প্রজন্মের মানসিক বিকাশের জন্য খেলার মাঠ, পাঠাগার, ব্যায়ামাগারসহ এ সংক্রান্ত উন্নয়নের দিকে নজর দেয়ার আহবান জানান।

ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সাতরাস্তা এলাকায় প্রধান সড়কের পাশের সড়কগুলোকে ট্রাকের দখলমুক্ত করার আহবান জানিয়ে কারওয়ান বাজার ঠিক সময়ে সরানো সম্ভব হবে কি না জানতে চান।

আনিসুল হক ২০১৫ সালের ৬ মে ঢাকা উত্তরের মেয়র হিসেবে শপথ নেন। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন ওই বছরের ১৪ মে।

পূর্ববর্তী নিবন্ধলিখিত ভর্তি পরীক্ষা দিয়েই একাদশ শ্রেণিতে ভর্তি
পরবর্তী নিবন্ধবিএনপি নেতাদের কারাগারে প্রেরণ সরকারের মূল লক্ষ্যে : মির্জা ফখরুল