সামান্য কমছে চালের দাম ক্রেতারা হতাশ

পপুলার২৪নিউজ,ফিরোজ মিয়া:
চালের দামের উর্ধগতি ঠেকাতে সরকার বিদেশ থেকে চালের আমদানি শুল্ক কমানোর সিদ্ধান্ত গ্রহণ করে। তার পরও সে ভাবে চালের দাম কমছে না। যে হারে চালের দাম কথা থাকলে সে হারে কমছে না। সে কারনে ক্রেতারা হতাশ প্রকাশ করেন। শুক্রবার মিরপুরে চাল কিনতে আসা কামাল হোসেন বলেন, চালের দাম যে হারে কমার কথা সে হাওে কমছে না এখনো বাড়তি দামে কিনতে হচ্ছে। শুক্রবার সরেজমিনে দেখা গেছে, বিদেশ থেকে আসা চালের মূল্য কাঙ্খিত পরিমাণে কমেনি। ব্যাবসায়ীদের মতে, শুল্ক কমায় প্রতি কেজি চালের মূল্য ৬ থেকে ৭ টাকা কমে যাওয়ার কথা। কিন্তু কমেছে প্রতি কেজি চালের দাম মাত্র দেড় থেকে দুই টাকা। এবারের মতো বিগত কোনো সময়ই চালের মূল্য এতো বেশি বৃদ্ধি পায়নি। গেল রমজানের আগে বাণিজ্যমন্ত্রী ও খাদ্যমন্ত্রী আলাদা সংবাদ সম্মেলন করে চালের দাম কমানোর নানা উদ্যোগের কথা বলেন। হাওরে ফসল ক্ষতি চালের দামের ওপর প্রভাব ফেলবে না বলে সাফ জানিয়েছিলেন তারা। তবে কোনোভাবেই চালের দামের উর্ধগতি থেমে থাকেনি। মধ্য ও নিম্নবিত্ত শ্রেণির মানুষের মাঝে শুরু হয় হাহাকার। গণমাধ্যমসহ সমাজের বিভিন্ন মহলে দেখা দেয় ব্যাপক প্রতিক্রিয়া। তারই ফলশ্রুতিতে সরকার শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়। পিরেরবাগ চাল ব্যবসায়ি সিরাজুল ইসলাম বলেন, চালের দাম কমেছে ২ টাকা। এদিকে ব্রয়লার মুরগির দাম শুক্রবার কিছুটা কমেছে। ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। মুরগি মাংসের দাম কমলেও গত কয়েক মাসের মতো প্রায় স্থির রয়েছে সবজির দাম। পটল, করলা, ধেড়স, ধুনদল, ঝিঙ্গা কোন কিছুই ৪০ টাকা কেজি দরের নীচে মিলছে না।
শুক্রবার মিরপুর পিরেরবাগ অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
ব্যবসায়ীরা জানিয়েছেন, কয়েক মাস ধরেই পটল, ঝিঙা, ধুন্দল, করলা, বরবটি, ঢেড়স, টমেটোসহ প্রায় সব সবজির দাম ৩০ থেকে ৪০ টাকার ওপরে রয়েছে। তবে গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে বেগুন, পটল ও ঢেড়সের দাম কিছুটা বেড়েছে। শুক্রবার প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৮০ টাকা কেজি দরে। যা গত সপ্তাহে ছিল ৫০০ টাকা থেকে ৫১০ টাকা।
সাদা বয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা থেকে ১৪৫ টাকা কেজি দরে। যা গত সপ্তাহে ছিল ১৬০ থেকে ১৬৫ টাকা কেজি দরে।
এদিকে কাঁচা সবজির মধ্যে পটলের দাম স্থির রয়েছে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। গত সপ্তাহে এ সবজিটি বিক্রি হয়েছিল ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে। গত সপ্তাহে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়া বেগুনের দামে বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে
তবে আগের সপ্তাহের মতো ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে ধুন্দল, ঝিঙা ৪০ থেকে ৪৫ টাকা, করলা ৪০ থেকে ৪৫ টাকা, টমেটো ৪০ থেকে ৪৫ টাকা, শসা ২০ থেকে ২৫ টাকা, বরবটি ৪০ থেকে ৫০ টাকা, কচুরলতি ৪০ থেকে ৪৫ টাকা, ডাটা ২০ টাকা আটি।

 

পূর্ববর্তী নিবন্ধতীব্র স্রোতে শিমুলিয়ায় ফেরি চলাচল ব্যাহত, বাড়ছে গাড়ির চাপ
পরবর্তী নিবন্ধফরাসি ফার্স্ট লেডির ফিগারের প্রশংসা করলেন ট্রাম্প