সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নীতিমালা প্রণয়নে জাতীয় কাউন্সিল হচ্ছে : পরিকল্পনা প্রতিমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) নীতিমালা প্রণয়নের লক্ষ্যে শিগগিরই একটি জাতীয় কাউন্সিল গঠন করা হবে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার রাজধানীর মতিঝিলে ডিসিসিআই মিলনায়তনে ‘বাংলাদেশে কর্পোরেট প্রতিষ্ঠানসমূহে সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম জোরদার’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন,‘সিএসআর নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বিভিন্ন চেম্বার, সংশ্লিষ্ট ব্যক্তি এবং গবেষণা প্রতিষ্ঠানের মতামত নেয়া হয়েছে। এখন এই মতামত বিশ্লেষণ করে দেখা হচ্ছে। খসড়া প্রণয়নের কাজ চলছে। তবে এসব মতামতকে প্রাধান্য দিয়ে নীতিমালা চূড়ান্ত করার লক্ষ্যে শিগগিরই একটি জাতীয় কাউন্সিল গঠন করা হবে। ’

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বেসরকারি উন্নয়নমূলক সংস্থা এস আর এশিয়া বাংলাদেশ যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সহ-সভাপতি ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানির চেয়ারম্যান গোলাম মাইনুদ্দিন, এস আর এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ, ডিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরুল ইসলাম, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহকারী কান্ট্রি ডিরেক্টর শায়লা খান প্রমুখ বক্তব্য রাখেন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. এ এস এম আমানউল্লাহ একটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। উল্লেখ্য, সিএসআর কার্যক্রম বা কল্যাণমূলক কর্মকাণ্ডের ক্ষেত্রে কর অব্যাহতির সুযোগ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধরাজধানীর প্রত্নতাত্ত্বিক স্থাপনা সংরক্ষণের নির্দেশ প্রধানমন্ত্রীর
পরবর্তী নিবন্ধ‘বঙ্গবন্ধুর রক্তের ঋণ পরিশোধে ষড়যন্ত্রের রাজনীতি উচ্ছেদ করতে হবে’