‘সহনশীলতার মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে হবে’

জেলা প্রতিনিধি : ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, সহনশীলতা ও সহাবস্থানের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো উসকানিতে সাড়া দেওয়া যাবে না। একটি বিশেষ গোষ্ঠী দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে ফায়দা নিতে চায়। এ বিষয়ে আলেম-ওলামাসহ সবাইকে সতর্ক ও সজাগ থাকতে হবে।

বৃহস্পতিবার বিকেলে জামালপুরের ইসলামপুর উপজেলার ডিগ্রিরচর জামিয়া মফিজিয়া মাদরাসা ও এতিমখানা প্রাঙ্গণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষক, ওলামা-মাশায়েখদের সমন্বয়ে আন্তঃধর্মীয় সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ধর্মীয় সম্প্রীতি রক্ষায় ইসলামের সঠিক বাণী মানুষের কাছে তুলে ধরতে হবে। কেউ যেন ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে এ বিষয়ে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার প্রতি দয়া-মহানুভবতা প্রদর্শন করতে ইসলামের বিশেষ নির্দেশ রয়েছে। রাসুলুল্লাহ (সা.) মদিনা সনদের মাধ্যমে অসম্প্রদায়িক সমাজ ও রাষ্ট্র পরিচালনার আদর্শ স্থাপন করে গেছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধর্ম নিরপেক্ষতার অর্থ ছিল ধর্ম যার যার, রাষ্ট্র সবার। রাষ্ট্রের সব ধর্মের মানুষ নির্বিঘ্নে ও নিরাপদে নিজ নিজ ধর্ম পালন করবে।

 

পূর্ববর্তী নিবন্ধমুরাদের বিরুদ্ধে প্রাণনাশের হুমকির অভিযোগ, ৯৯৯-এ ফোন স্ত্রীর
পরবর্তী নিবন্ধর‍্যাবের ওপর নিষেধাজ্ঞা আমেরিকার ভুল সিদ্ধান্ত: আব্দুর রাজ্জাক