সবার উপরে মুশফিকুর রহিম

পপুলার২৪নিউজ ডেস্ক:
নিজেদের শততম টেস্টে শ্রীলংকার বিপক্ষে চার উইকেটের ঐতিহাসিক জয় বাংলাদেশের ক্রিকেটকে নিঃসন্দেহে বড় একধাপ এগিয়ে দিয়েছে। অনেক অর্জনের এ জয়ে প্রথমবারের মতো শ্রীলংকার সঙ্গে সিরিজ ড্র (১-১) করেছে বাংলাদেশ। এ সাফল্য সবার মিলিত পারফরম্যান্সেরই ফল। সাদা পোশাকে বাংলাদেশের বাঁকবদলের এ সিরিজে সবার পারফরম্যান্স পয়েন্টের ভিত্তিতে মূল্যায়ন করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সিরিজসেরা সাকিব আল হাসান ও ম্যাচসেরা তামিম ইকবালকে পেছনে ফেলে সর্বোচ্চ পয়েন্ট পেয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। দশের মধ্যে মুশফিক পেয়েছেন ৮.৫ পয়েন্ট। সবার পয়েন্ট ও পারফরম্যান্স একনজরে দেখে নেয়া যাক।
৮.৫

মুশফিকুর রহিম
(৬৪.৩৩ গড়ে ১৯৩ রান, চারটি ক্যাচ
একটি স্টাম্পিং)
চাপের মুহূর্তে দলের সেরা পারফরমার ছিলেন মুশফিকুর। গলে সিরিজের প্রথম টেস্টে ব্যাট হাতে দুই ইনিংসেই চোয়ালবদ্ধ লড়াই করেছেন। কলম্বো টেস্টে প্রথম ইনিংসে সাকিবের সঙ্গে জুটি বেঁধে দলকে বিপদমুক্ত করার পর দ্বিতীয় ইনিংসে অপরাজিত থেকে নিশ্চিত করেন বাংলাদেশের ঐতিহাসিক জয়।

সাকিব আল হাসান
(৪০.৫০ গড়ে ১৬২ রান, ৩৯.৭৭ গড়ে
নয় উইকেট)
সিরিজে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরি সাকিবের। ম্যাচের পরিস্থিতি বুঝে সহজাত আগ্রাসী ব্যাটিংয়ের বদলে খেলেছেন ঠাণ্ডা মাথায়। গলে বল হাতে নিষ্প্রভ থাকলেও কলম্বোয় দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন ছয় উইকেট। তার অলরাউন্ড নৈপুণ্যই মূলত ব্যবধান গড়ে দিয়েছে।

মোস্তাফিজুর রহমান
(২৭.৫০ গড়ে আট উইকেট)
২০১৫ সালের পর এটাই ছিল মোস্তাফিজুরের প্রথম টেস্ট সিরিজ। মাত্রই চোট কাটিয়ে ফেরায় খুব বেশি প্রত্যাশা ছিল না তার কাছে। কিন্তু দুই টেস্ট মিলিয়ে মোস্তাফিজই দলের সেরা বোলার। তাকে সামলাতেই সবচেয়ে বেশি বেগ পেতে হয়েছে লংকান ব্যাটসম্যানদের। কলম্বো টেস্টের চতুর্থদিনের দ্বিতীয় সেশনে কাটার মাস্টারের একটি আগুনে স্পেলই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল।
৭.৫
তামিম ইকবাল
(৫১.১৭ গড়ে ২০৭ রান)
গলে প্রথম ইনিংসে ফিফটি পেলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু কলম্বোতে প্রথম ইনিংসে ৪৯ করার পর দ্বিতীয় ইনিংসেই দেখিয়েছেন নিজের আসল ঝলক। ১৯১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়েছিল বাংলাদেশ। ৮২ রানের অনবদ্য এক ইনিংস খেলে দলকে জয়ের পথে এগিয়ে দেন তামিম।

মেহেদী হাসান মিরাজ
(৩৫.১০ গড়ে ১০ উইকেট)
সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মেহেদী। দলের প্রয়োজনের মুহূর্তে নিয়মিত ব্রেকথ্র“ এনে দিয়েছেন। রান একটু বেশি দিলেও তার অফ-স্পিন ভালোই ভুগিয়েছে লংকানদের।
৬.৫
সাব্বির রহমান
(এক টেস্টে ৪১.৫০ গড়ে ৮৩ রান)
কলম্বো টেস্টে একদম শেষ মুহূর্তে একাদশে অন্তর্ভুক্ত হন সাব্বির। চারে নেমে ৪২ ও ৪১ রানের দারুণ দুটি ইনিংস খেলে দলের অবিস্মরণীয় জয়ে বড় ভূমিকা রেখেছেন তিনি। শেষদিনে তামিমের সঙ্গে তার ১০৯ রানের তৃতীয় উইকেট জুটিতে শুরুর ধস সামলে নিতে পেরেছিল বাংলাদেশ।

সৌম্য সরকার
(৪৮.৭৫ গড়ে ১৯৫ রান)
সিরিজের প্রথম তিন ইনিংসেই ফিফটি করেছেন। কিন্তু একটিকেও রূপ দিতে পারেননি সেঞ্চুরিতে। শেষ ইনিংসের ব্যর্থতা বাকি অর্জনগুলোকে কিছুটা ম্লান করে দিয়েছে। তবে ওয়ানডে সিরিজের আগে সৌম্যের রানে ফেরা দলের জন্য স্বস্তির ব্যাপার।

মোসাদ্দেক হোসেন
(এক টেস্টে ৪৪ গড়ে ৮৮ রান)
অভিষেক ইনিংসেই ৭৫ রান। দ্বিতীয় ইনিংসে ১৩ রানে আউট হলেও সিরিজে বাংলাদেশের অন্যতম বড় প্রাপ্তি মোসাদ্দেক।

লিটন দাস
(এক টেস্টে ২০ গড়ে ৪০ রান, দুটি ক্যাচ)
ইনজুরির দরুন দ্বিতীয় টেস্টে খেলা হয়নি। প্রথম টেস্টে উইকেটকিপার হিসেবে ভালো করলেও সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে লিটনের পারফরম্যান্স আহামরি কিছু ছিল না।
৪.৫
শুভাশিস রায়
(৭৫.৩৩ গড়ে তিন উইকেট)
নতুন বলে মোস্তাফিজের যোগ্য সঙ্গী হিসেবে টেস্ট একাদশে জায়গা ধরে রাখতে নিজেকে আরও শাণিত করতে হবে শুভাশিসকে।
৪.৫
তাইজুল ইসলাম
(এক টেস্টে ৩৯ গড়ে দুই উইকেট)
কিপটে বোলিংয়ের পাশাপাশি কলম্বো টেস্টের দুই ইনিংসেই শ্রীলংকার বিপজ্জনক দুটি জুটি ভেঙেছিলেন তাইজুল।

ইমরুল কায়েস
(এক টেস্টে ১৭ গড়ে ৩৪ রান)
কলম্বো টেস্টে মুমিনুলের জায়গায় তিন নম্বরে নেমে শুরুটা ভালো করলেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ইমরুল।
৩.৫
তাসকিন আহমেদ
(এক টেস্টে ৫৪.৫০ গড়ে দুই উইকেট)
গল টেস্টে দুই উইকেট নিলেও বোলিংয়ে
বৈচিত্র্য কম থাকায় কলম্বো টেস্টে একাদশে জায়গা হয়নি তাসকিনের।

মুমিনুল হক
(এক টেস্টে ছয় গড়ে ১২ রান)
এটাই তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে টেস্ট সিরিজ। গল টেস্টের ব্যর্থতায় একাদশে জায়গা হারালেও মুমিনুলকে বাতিলের খাতায় ফেলে দেয়ার সময় এখনও আসেনি।

মাহমুদউল্লাহ
(এক টেস্টে চার গড়ে ৮ রান)
টেস্টে খুবই বাজে সময় যাচ্ছে মাহমুদউল্লাহর। শততম টেস্টের দল থেকে তার বাদ পড়া নিয়ে অনেক নাটক হলেও ওয়ানডেতে নিজেকে প্রমাণ করার সুযোগ রয়েছে। ক্রিকইনফো

পূর্ববর্তী নিবন্ধমুফতি হান্নানদের ফাঁসি কার্যকরে প্রস্তুত কারা কর্তৃপক্ষ
পরবর্তী নিবন্ধ২৩৩ মেধাবী পেলেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক