সবজির দাম কিছুটা কমলেও চালের দাম কমছে না

পপুলার২৪নিউজ ফিরোজ মিয়া:
রাজধানীর শীতের সবজির সরবাহ বাড়ার কারনে সব ধরনের সবজির দাম কিছুটা কমেছে তবে চালের দাম কমছে না। এখন প্রায় সবজি দাম প্রতি কেজি ২৫ টাকা থেকে ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। শুক্রবার রজধানীর বিভিন্ন বাজারে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম ও লাউয়ে এখন বাজার ভরপুর। সঙ্গে নতুন করে যোগ হয়েছে পালং শাক ও শাল গম।
গত সপ্তাহের তুলনায় দাম কমার দিকে থেকে সবার ওপরে রয়েছে পেপে, লালশাক, মুলা, বেগুন। পেঁয়াজের দাম অনেকটাই স্থির রয়েছে। গত সপ্তাহের মতো প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে। মিরপুর পিরেরবাগ বাজারের ব্যবসায়ী হায়দার আলী বলেন, গত সপ্তাহের তুলনায় সব ধরণের সবজির দাম কমেছে। হায়দার আলী আরও বলেন, বাজরে এখন সব ধরণের শাক-সবজি পাওয়া যাচ্ছে। যে কারণে দাম কমে আসছে। সামনে বৃষ্টি-বন্যা না হলে সরবরাহ আরও বাড়বে; তখন দাম আরও কমে যাবে।
শুক্রবার দাম কমার তালিকায় রয়েছে- ঝিঙে, চিচিঙ্গা, ঢেঁড়স, লাউ, ফুলকপি ও বাঁধাকপি। গত সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হওয়া প্রতিটি লাউয়ের দাম কমে আজ ৩০ টাকা হয়েছে। আর ৫ টাকার মতো কমে প্রতি পিস ছোট ফুলকপি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ২৫ টাকা। বড় আকারের প্রতি পিস ফুলকপি ৩০ থেকে ৩৫ টাকা, আর মাঝারি আকারের ২৫ থেকে ৩০ টাকা দরে পাওয়া যাচ্ছে।
ফার্মগেট বাজারে খালেদা বেগম নামে এক ক্রেতা বলেন, সবজির দাম কমায় কিছুটা হলেও ভাল লাগছে। সত্যি কথা বলতে গত সপ্তাহ পর্যন্ত সবজির দাম আমাদের মতো নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে ছিল। এখন কিছু কিছু সবজি ৩০ টাকা কেজি দরে কিনতে পারছি, যা ১৫ দিন আগেও ৬০ টাকার বেশি ছিল। তবে ইচ্ছা থাকলেও টমেটো এখনও কিনে খাওয়ার পর্যায়ে আসেনি।
সবজির মতো এক সপ্তাহের ব্যবধানে কমেছে সব ধরনের শাকের দাম। ৮ থেকে ১০ টাকা আঁটি পুঁইশাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৫ থেকে ৩০ টাকা। ২০ টাকা আঁটি দরে বিক্রি হওয়া মুলা শাকের দাম কমে হয়েছে ৫ টাকা। আর ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়া লাউশাক এক লাফে নেমে এসেছে ১৫ থেকে ২০ টাকায়।
দাম কমার এ তালিকায় রয়েছে কাঁচামরিচও। গত সপ্তাহে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচামরিচের দাম কিছুটা কমে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সাদা ব্রয়লার মুরগি গত সপ্তাহের মতোই ১২০ থেকে ১২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাল কক মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে। এ ছাড়া গরুর মাংস ৫০০ টাকা এবং খাসির মাংস ৭০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতিতে আনন্দ শোভাযাত্রা শনিবার
পরবর্তী নিবন্ধপুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে