শ্রমিক স্বার্থের বিরোধী আইন মানবো না : নৌমন্ত্রী

পপুলা২৪নিউজ প্রতিবেদক :
পরিবহন খাতে শৃঙ্খলা রক্ষায় ‘সকলের কাছে গ্রহণযোগ্য’ হয়- এমন আইন প্রণয়নের দাবি জানিয়েছেন সরকারের নৌমন্ত্রী শ্রমিক নেতা শাজাহান খান। তিনি বলেছেন, “আইনের মাধ্যমে সাজা মেনে নেব, তবে আইনের অধিক সাজা মানব না।”
সোমবার মে দিবসে মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আয়োজনে ঢাকার পরিবহন শ্রমিকদের এক সমাবেশে তিনি এ কথা বলেন। গত ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘সড়ক পরিবহন আইন- ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। সেখানে ড্রাইভিং লাইসেন্স পেতে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস এবং চালকের সহকারী হতে হলে লাইসেন্স নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ওই আইনের বিরোধিতায় বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শ্রমিক সংগঠনগুলো।
এর আগে দুই চালকের সাজার রায়ের প্রতিবাদে মার্চের শুরুতে সারা দেশে পরিবহন শ্রমিকদের ধর্মঘট শুরু হলে দুই দিনে ব্যাপক ভোগান্তি পোহাতে হয় সাধারণ মানুষকে। ঢাকার গাবতলীতে শ্রমিকরা পুলিশের সংঘর্ষেও জড়ায়।
দেশের শ্রমিক সংগঠনগুলোর শীর্ষ ফোরাম বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান মে দিবসের সমাবেশে বলেন, “বর্তমান সরকার শ্রমিকদের জন্য কাজ করে যাচ্ছে। এই সরকার শ্রমিকবান্ধব সরকার। আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের মজুরি বাড়িয়েছেন।”
শ্রমিকদের স্বার্থ আদায়ে সকল প্রকার কার্যকর পদক্ষেপ বাস্তবায়নে সরকারকে সহযোগিতা করার জন্য শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানান নৌমন্ত্রী। একইসঙ্গে সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, “শ্রমিকদের স্বার্থের বিরোধী আইন কেন হবে? আমাদের কাছে গ্রহণযোগ্য নয় এমন আইন মানব না।”
কোনো পরিবহন শ্রমিককে অপরাধের জন্য শাস্তি দেওয়ার আগে তার সার্বিক অবস্থাও বিবেচনা করে দেখার আহ্বান জানান এই শ্রমিক নেতা। পরিবহন শ্রমিকদের সাধারণ মানুষ ও যাত্রীদের সঙ্গে ভালো আচরণ করার পরামর্শ দিয়ে শাজাহান খান বলেন, “সকল ড্রাইভার, হেলপার ও কন্ট্রাকটরদের উদ্দেশে বলছি, আপনারা ভালো ব্যবহার করবেন, যাতে আমাদের পরিবহন শ্রমিকদের দুঃখ বেদনার ক্ষেত্রেও সাধারণ মানুষ সহানুভূতি দেখায়। সাধারণ মানুষের সহযোগিতা ছাড়া আপনারা ভালো থাকতে পারবেন না।”
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ওয়াজউদ্দিন খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী সমাবেশে বক্তব্য দেন।
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) মে দিবস উপলক্ষে মতিঝিলের বলাকা চত্বরে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে।
ইনসাবের সমাবেশে নৌ- মন্ত্রী শাজাহান খান বলেন, “নির্মাণ শ্রমিকদের ১২ দফা দাবি ন্যায়সঙ্গত। শ্রমিকদের জন্য শ্রম আইন সংশোধন, পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান এবং বাসস্থান, শিক্ষা ও চিকিৎসার অধিকার নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে।”
শ্রমিক-কর্মচারীদের ঐক্যবদ্ধ হয়ে ‘দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রকারীদের’ প্রতিহত করার আহ্বান জানান তিনি।
ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের সভাপতি মো. রবিউল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক, শ্রমিক নিরাপত্তা ফোরামের সদস্য সচিব বিলসের নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ এই সমাবেশে বক্তব্য দেন।

পূর্ববর্তী নিবন্ধশ্রদ্ধাকে নিয়ে ইনস্ট্রাগ্রামে হৈ চৈ
পরবর্তী নিবন্ধসরাসরি বিশ্বকাপে বাংলাদেশ