শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার দুই কার্যদিবস সূচক ঊর্ধ্বমুখী থাকার পর আজ মঙ্গলবার বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা দরপতনের প্রতিবাদে আজও ডিএসইর সামনে বিনিয়োগকারীরা বিক্ষোভ করেছে। এদিকে গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠক করেন। তবে সেটি শেয়ারবাজারের স্বার্থে করা হয়নি বলে বিনিয়োগকারীদের অভিযোগ। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভে বিনিয়োগকারীরা এ অভিযোগ করেন। বিনিয়োগকারীরা বলেন, বৈঠক নিয়ে তাদের মধ্যে প্রত্যাশা তৈরী হয়েছিল। এবার হয়তো অর্থমন্ত্রী বাজারের উত্থানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন। কিন্তু তার কিছুই হয়নি। উল্টো গতকালকের বৈঠকের পর বাজারে আরও আতঙ্ক সৃস্টি হয়েছে।

উল্লেখ্য, শেয়ারবাজার টানা পতন থেকে বেরিয়ে আসার ইঙ্গিত দিচ্ছিল। গত ২ কার্যদিবস শেয়ারবাজার উত্থানও ছিল। তবে অর্থমন্ত্রী ও বিএসইসির বৈঠকের পরে মঙ্গলবার বড় পতন হয়েছে। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) লেনদেন অংশ নেয়া ৭৮ শতাংশ করে প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৬০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৫ ও ১৮৭২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার। যা আগের দিন থেকে ৫৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩৪টির বা ১০ শতাংশের, শেয়ার দর কমেছে ২৬৭টির বা ৭৮ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪১টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ৩২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ২৮ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ১২ কোটি ১৩ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন কেবল।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে – ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মুন্নু জুট স্টাফলার্স, যমুনা ব্যাংক, ন্যাশনাল পলিমার, এস্কয়্যার নিট কম্পোজিট এবং ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। সিএসইতে আজ ১২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

পূর্ববর্তী নিবন্ধ৯৯ শতাংশ ভোট পড়া বাস্তবসম্মত না: সিইসি
পরবর্তী নিবন্ধপাকিস্তানি কিশোরীকে ধর্ষণ: মূলহোতা আল-আমিন গ্রেফতার